পাবনায় জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত।

পাবনাঃ- বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) “কোভিড-১৯ প্রেক্ষাপটে প্রতিবন্ধী ব্যক্তিকে সম্পৃক্ত করি, নতুনভাবে টেকসই বিশ্ব গড়ি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২৯তম আন্তর্জাতিক ও ২২তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়।

জাতিসংঘ ঘোষিত এ দিবসটি ১৯৯২ সাল থেকে বিশ্বব্যাপী পালন করা হচ্ছে। প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি সহমর্মিতা ও সহযোগিতা প্রদর্শন ও তাদের কর্মকান্ডের প্রতি সম্মান জানানোর উদ্দেশ্যেই দিবসটির সূচনা হয়।

কোভিড-১৯ এর কারণে র‌্যালি ও আলোচনা সভা না হলেও স্বাস্থ্য বিধি মেনে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় দেশের প্রতিটি জেলার ন্যায় পাবনা জেলা সমাজসেবা অধিদপ্তর ও পাবনা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র সীমিত পরিসরে পাবনা জেলা প্রশাসনের প্রাঙ্গনে শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের হুইলচেয়ার ও শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিদের শ্রবণ যন্ত্র প্রদান করা হয়।

অনুষ্ঠানে পাবনা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মোঃ আবুল হাশেম স্বাগত বক্তব্যে জানান, বর্তমান প্রতিবন্ধী ব্যক্তি বান্ধব সরকার কোভিড-১৯ এর প্রাদুর্ভাব থেকে প্রতিবন্ধী ব্যক্তিদের রক্ষার জন্য নানামূখী পদক্ষেপ গ্রহণ করেছেন।

এরই ধারাবাহিকতায় প্রতিবন্ধী দিবস উপলক্ষে ৩০জন হতদরিদ্র শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিকে ৩০টি হুইলচেয়ার এবং ২জন শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিকে শ্রবণ যন্ত্র প্রদান করা হচ্ছে আজ। চলতি অর্থ বছরে মোট ১৩৫টি হুইলচেয়ার, ১৮টি সাড়াছড়ি এবং ১০ শ্রবণ যন্ত্র বিতরণ করা হলো।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাহেদ পারভেজ। তিনি জানান, কোভিড কালীন সময়ে সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকারের ভিত্তিতে সামাজিক নিরাপত্তা কর্মসূচিসহ সকল সেবার আওতায় নিয়ে এসেছে। আজকে যারা হুইলচেয়ার পাচ্ছেন তা তাদের চলার পথকে সহজতর করবে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনা জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ রাশেদুল কবীর।

অনুষ্ঠানে পৌর পরিবার কল্যাণ সংস্থা, পথের সন্ধান, প্রকাশ মানবিক উন্নয়ন সংস্থার প্রতিনিধি এবং সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী খবররংপুরে মাস্ক না পড়ায় ১০ হাজার টাকা জরিমানা
পরবর্তী খবরপাবনায় বিয়েসহ সামাজিক অনুষ্ঠানের ধুম পড়েছে…..নেই কোন করোনার ভয়!

Leave a Reply