পাবনায় বাউৎ উৎসবে মেতেছে মাছ শিকারীরা

পাবনাঃ- পাবনার ভাঙ্গুড়ায় মঙ্গলবার (১লা ডিসেম্বর) বাউৎ উৎসবে মেতেছে “বিল রুহুলে” সৌখিন মাছ শিকারীরা।

পাবনা জেলার ভাঙ্গুড়া ও চাটমোহর উপজেলা কিছু অংশ মিলে অবস্থিত বিল রুহুল। এই বিলে মাছ ধরার উৎসব পালন হয় প্রতি বছর এই দিনে।

পাবনায় বাউৎ উৎসবে মেতেছে মাছ শিকারীরা

ভোর থেকে বিভিন্ন জেলা নসিমন, করিমন, ভুটভুটি, আটোরিক্সা, মোটর সাইকেল যোগে মোবাইল ফোনে যোগাযোগ করে দল বেঁধে মাছ ধরার বিভিন্ন উপকরণ নিয়ে তারা এসে হাজির হয়। এই বিলে সৌখিন মাছ শিকারীরা প্রতিবছর এই উৎসব পালন করে থাকে।

জানা যায়, পাবনার চলনবিল বিধৌত এলাকা চাটমোহর ও ভাঙ্গুড়া উপজেলার বিস্তীর্ণ এলাকা জুড়ে রয়েছে বেশকিছু বিল। তার মধ্যে বিল রুহুল অন্যতম।

পাবনায় বাউৎ উৎসবে মেতেছে মাছ শিকারীরা

রুহুল বিলের পশ্চিমে চাটমোহর উপজেলার পাশ্বডাঙ্গা টেংগজানি, বোয়ালিয়া, উত্তরে পাটুলিপাড়া রঙ্গালিয়া দক্ষিণে লাউত কান্দি মধুরগাতি, আলম নগর, পূর্বে হাটগ্রাম, কালিকা দহ অবস্থিত। এরই মাঝখানে ঐতিহ্যবাহী রুহুল বিল অবস্থিত।

বন্যার পানি নেমে গেলে বিল এলাকা গুলোতে প্রচুর পরিমানে দেশীয় প্রজাতির মাছ বোয়াল, সোল, রুই, কাতলা, গজার প্রভৃতি রকমের মাছ নিচু জলাভুমিতে বিরাজ করে।

আর বিলপাড়ের সৌখন মাছ শিকারীরা অবসরে বা কাজের ফাঁকে একে অন্যের সাথে যোগাযোগ করে দল বোঁধে পলো, জালি (ছোট জাল), বাদাই জাল, ঠেলা জাল, ধর্মখরা ইত্যাদি নিয়ে মাছ ধরতে আসে।

তারা আগে থেকেই মোবাইল ফোনের মাধ্যমে একে অন্যোর সাথে যোগাযোগ করে এ বিলে মাছ শিকার করতে আসে। গ্রাম অঞ্চলের লোকেরা এই উৎসবকে বাউৎ উৎসব বলে থাকে।

পূর্ববর্তী খবরছদ্মবেশ ম্যাজিস্ট্রেট, ২জন দালালের কারাদন্ড
পরবর্তী খবরমোবারকপুর ইউনিয়নে আওয়ামী লীগের নির্বাচনী কর্মিসভা।

Leave a Reply