পাবিপ্রবি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সফল ভাবে অনুষ্ঠিত।

পাবিপ্রবি প্রতিবেদকঃ গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমুহের ২০২০-২১ শিক্ষাবর্ষের ১ম বর্ষের সমন্বিত  ভর্তি পরীক্ষা পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।

আজ ১৭ই অক্টোবর রোজ রবিবার দুপুর ১২ টা হতে ১টা পর্যন্ত ক ইউনিটের অধীনে বিজ্ঞান অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হয়।পাবিপ্রবি কেন্দ্রে আসনবিন্যাস অনুযায়ী ৪৩ টি কক্ষে মোট ১৯৮০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে।

এবার প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতিতে ২০ টি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা একযোগে অনুষ্ঠিত হয়েছে।এ বছর ক ইউনিটে প্রতি আসনের বিপরীত এ ১০ জন শিক্ষার্থী ভর্তিযুদ্ধে অংশগ্রহণ করে।১ ঘন্টা ব্যাপী অনুষ্ঠিত হওয়া পরীক্ষার পূর্ণমান ছিল ১০০।বাংলা, ইংরেজি, পদার্থবিজ্ঞান,রসায়ন,জীববিজ্ঞান, গনিত ও আইসিটি মিলে ৬ বিষয়ের ওপর ২০ টি করে ১২০ টি প্রশ্নসম্বলিত প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হয়। এর মধ্যে জীববিজ্ঞান/গনিত/আইসিটি তিনটি হতে যেকোন দুইটি বিষয় থেকে ৪০ ও বাকি তিনটি বিষয় থেকে ৬০ টি মোট ১০০ টি প্রশ্ন উত্তর করতে হয় শিক্ষার্থীদের।

গুচ্ছ ভর্তি পরীক্ষার মুখ্য উদ্দেশ্য শিক্ষার্থীদের যাতায়াত ও অন্যান্য কস্ট লাঘব করা হলেও শিক্ষার্থী মহলে এ নিয়ে আছে ব্যাপক অসন্তোষ। নাটোর থেকে আসা এক শিক্ষার্থী জানান, “গুচ্ছ ভর্তি পরীক্ষায় কোন কারনে পরীক্ষা খারাপ হলে সে শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয় এ পড়ার স্বপ্নভঙ্গ হবে বলে আশঙ্কা প্রকাশ করেন”।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন, রোভার স্কাউট ও বিভিন্ন জেলার ছাত্রকল্যান সমিতি ও সেচ্ছাসেবী সংগঠনগুলো অগ্রণী ভুমিকা পালন করে।

পূর্ববর্তী খবরববিতে সুষ্ঠুভাবে সম্পন্ন হলো গুচ্ছ পরীক্ষা
পরবর্তী খবরসাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে নোবিপ্রবিতে মানববন্ধন অনুষ্ঠিত

Leave a Reply