পারমাণবিক অস্ত্র ত্যাগে ইসরায়েলকে আহ্বান বাংলাদেশসহ ১৫৩ জাতিসংঘ সদস্যরাষ্ট্রের।

Photo collection: - Daily Inqilab

পারমাণবিক অস্ত্র ত্যাগে ইসরায়েলকে আহ্বান বাংলাদেশসহ ১৫৩ জাতিসংঘ সদস্যরাষ্ট্রের।

 

পারমাণবিক অস্ত্র ত্যাগ করতে ইসরায়েলকে আহ্বান বাংলাদেশসহ ১৫৩ জাতিসংঘ সদস্য রাষ্ট্রের। স্থানীয় সময় সোমবার নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ইসরায়েলকে পারমাণবিক অস্ত্র পরীক্ষা, উৎপাদন, উন্নয়ন, হালনাগাদ ও পারমাণবিক সামগ্রী মজুদ করা থেকে বিরত থাকার আহ্বানে রেজ্যুলেশন পাশ করা হয়। প্রস্তাবে ভোট গ্রহণ হয়। প্রস্তাবের পক্ষে ভোট দেয় বাংলাদেশসহ ১৫৩টি দেশ। বিপক্ষে ভোট দেয়া ৬টি দেশ হলো-ইসরায়েল, যুক্তরাষ্ট্র, কানাডা, মার্শাল আইসল্যান্ড, মাইক্রোনেশিয়া ও পালাউ। -জেরুজালেম পোস্ট

ভোট দেয়া থেকে বিরত থাকা ২৫ দেশের মধ্যে রয়েছে ভারত, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ড, ফ্রান্স, জার্মানি ও ইতালি। গত বছর একই রেজ্যুলেশন ১৫২-৬ ভোটে পাশ হয়েছিলো। ভোট দেয়া থেকে বিরত ছিলো ২৪টি দেশ। জাতিসংঘের প্রস্তাবনায় বলা হয়, ‘এই অঞ্চলের দেশগুলোর মধ্যে পারস্পরিক বিশ্বাস তৈরি করার গুরুত্বপূর্ণ পদক্ষেপের অংশ হিসেবে এবং শান্তি ও সুরক্ষার অগ্রগতির জন্য ইসরায়েলকে তাদের অ-সুরক্ষিত পারমাণিক অস্ত্র ও সামগ্রী ত্যাগ করতে হবে।’ এছাড়া জাতিসংঘের ‘পারমাণবিক অস্ত্র মুক্ত মধ্যপ্রাচ্য অঞ্চল’ বিষয়ক আলাদা একটি রেজ্যুলেশন ১৭৪-২ ভোটে পাশ হয়। ইসরায়েল ও যুক্তরাষ্ট্র বিপক্ষে ভোট দেয়। সোমবার জাতিসংঘের এই প্রস্তাবনায় ইসরায়েলকে ‘পারমাণবিক অস্ত্রের বিস্তার নিয়ন্ত্রণ চুক্তি’তে আসার আহ্বান জানানো হয়।

 

ইসরায়েল বিশ্বের নয়টি পারমাণবিক শক্তিধর দেশগুলোর মধ্যে একটি। কিন্তু দেশটি প্রকাশে পারমাণবিক অস্ত্রের কথা স্বীকার করে নি। বাকি আটটি স্ব-ঘোষিত পারমাণবিক শক্তিধর দেশের মধ্যে ৫টি দেশ-যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স ও চীন ‘পারমাণবিক অস্ত্রের বিস্তার নিয়ন্ত্রণ চুক্তি’তে স্বাক্ষর করেছে। চুক্তিতে না আসা বাকি তিন দেশ-ভারত, পাকিস্তান ও উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্র পরীক্ষা ও মজুদের কথা স্বীকার করেছে। ইসরায়েল ব্যতীত জাতিসংঘের ১৯১টি দেশ এই চুক্তিতে অংশ নিয়েছে।

মিনহাজুল ইসলাম/দৈনিক সত্যের সকাল

পূর্ববর্তী খবরমৌলভীবাজারে হানাদার মুক্ত দিবস পালন
পরবর্তী খবরমার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও তৃতীয় বিশ্বের মতো কারচুপি হলো : ট্রাম্প

Leave a Reply