পাল্টা ব্যবস্থা: ১০ মার্কিন কূটনীতিককে রাশিয়া থেকে বহিষ্কার

মস্কোয় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন সুলিভান
মস্কোয় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন সুলিভান

আমেরিকার ১০ কূটনীতিককে রাশিয়া ছাড়ার নির্দেশ দিয়েছে মস্কো। আমেরিকায় নিযুক্ত রাশিয়ার ১০ কূটনীতিককে মার্কিন সরকার বহিষ্কার করার পর মস্কো পাল্টা এই ব্যবস্থা নিল। মার্কিন রাষ্ট্রদূতকেও দেশে ফিরে যেতে হবে বলে জানিয়েছে রাশিয়া।

গতকাল (শুক্রবার) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ১০ মার্কিন কূটনীতিককে বহিষ্কারের কথা জানায়। পাশাপাশি আমেরিকার সাবেক ও বর্তমান আটজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এসব কর্মকর্তা রুশ-বিরোধ নীতি প্রণয়ন ও বাস্তবায়নের সঙ্গে জড়িত।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছে যে, মস্কোয় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন সুলিভানকে ওয়াশিংটনের সঙ্গে পরামর্শ করার জন্য রাশিয়া ত্যাগ করতে বলা হয়েছে।

পাল্টা ব্যবস্থা: ১০ মার্কিন কূটনীতিককে রাশিয়া থেকে বহিষ্কাররুশ পাল্টা পদক্ষেপের আওতায় এফবিআই পরিচালক ক্রিস্টোফার রে, ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক আরভিল হেইনেস, মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড ও হোমল্যান্ড সিকিউরিটি বিষয়ক মন্ত্রী আলেজান্দ্রো মায়োরকাসকে রাশিয়ায় প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এছাড়া, আমেরিকার ফেডারেল ব্যুরো অব প্রিজন্সের পরিচালক মাইকেল কারভাজাল, ডমিস্টিক পলিসি কাউন্সিলের পরিচালক সুসান রাইস, সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এবং সিআইএ’র সাবেক প্রধান রবার্ট জেমস উলসির ওপরেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। একইসঙ্গে রাশিয়ায় মার্কিন ফান্ড এবং এনজিও কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রুশ সরকার মনে করে এসব এনজিও’র মাধ্যমে রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়ে ওয়াশিংটন হস্তক্ষেপ করে থাকে।#

সুত্রঃ- পার্সটুডে।

 

পূর্ববর্তী খবরঅর্জিত স্বাধীনতাকে সমুন্নত রাখতে হবে : প্রধানমন্ত্রী
পরবর্তী খবররাশিয়ার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা বেঠিক পথের ভুল পদক্ষেপ: ইরান

Leave a Reply