30 C
Dhaka
Saturday, November 26, 2022

ফজলি এখন রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের

ফজলি আমের একক স্বত্ব রাজশাহী কিংবা চাঁপাইনবাবগঞ্জ জেলার নয়। ‘রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম’ হিসেবে ভৌগোলিক নির্দেশক (জিআই) এই আম। দুই পক্ষের শুনানি শেষে মঙ্গলবার (২৪ মে) বিকেল সাড়ে ৪টার দিকে এই ঘোষণা দেয় শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন অ্যান্ড ট্রেডমার্ক অধিদপ্তরের রেজিস্ট্রারের দপ্তর।

রাজশাহী আম গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলীম উদ্দীন এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম হিসেবে জিআই স্বীকৃতি পেলো ফজলি আম। মঙ্গলবার এই ঘোষণা দেওয়া হয়েছে। তবে আগামী রোববার পূর্ণাঙ্গ রায় প্রকাশ হবে। পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর কোনো পক্ষের আপত্তি থাকলে দুই মাসের মধ্যে আদালতের শরণাপন্ন হতে হবে। দুই মাস পরে জিআই পণ্য ফজলি আমের নতুন জিআই গেজেটে প্রকাশিত হবে।

জানা গেছে, ফজলি আমকে ‘রাজশাহীর ফজলি আম’ হিসেবে জিআই স্বীকৃতির জন্য ২০১৭ সালের ৯ মার্চ আবেদন করে রাজশাহী ফল গবেষণা কেন্দ্র।

এর প্রেক্ষিতে গত ৬ অক্টোবর ফজলি আমকে ‘রাজশাহীর ফজলি আম’ হিসেবে জিআই স্বীকৃতি দিয়ে জার্নাল প্রকাশ করে পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর।

তবে ফজলির এই স্বীকৃতির বিরোধিতা করে গত বছরের নভেম্বরে আতপত্তি জানান চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুনজের আলম। ফলে রাজশাহীর ফজলি আমের স্বীকৃতি ঝুলে যায়। মঙ্গলবার (২৪ মে) দুপক্ষকে নিয়ে শুনানির আয়োজন করে পেটেন্ট, ডিজাইন অ্যান্ড ট্রেডমার্ক অধিদপ্তর।

চাঁপাইনবাবগঞ্জের পক্ষে চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুনজের আলম এবং রাজশাহীর পক্ষে রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আলীম উদ্দীন শুনানিতে অংশ নেন। বিকেলে সাড়ে ৪টার পর রায় ঘোষণা করা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো