ফাইজারের করোনা ভাইরাসের টিকা যে কারণে আনছে না ইরান ?

ছবি:- পাসটুডে

অনলাইন ডেস্ক:- ইরানের করোনা মোকাবিলা বিষয়ক টাস্কফোর্সের গবেষণা বিষয়ক কমিটির প্রধান মোস্তফা কানেয়ি বলেছেন, ফাইজার কোম্পানির তৈরি করোনা-ভ্যাক্সিন আনার মতো বিশেষ বিমান না থাকার কারণে ইরান এই টিকা সংগ্রহ করার পরিকল্পনা থেকে সরে এসেছে।

তিনি গতকাল (সোমবার) তেহরানে এক বক্তব্যে বলেন, যে তাপমাত্রায় ফাইজারের টিকা সংরক্ষণ করতে হবে তাতে এই টিকা আনার জন্য বিশেষ বিমান প্রয়োজন যা ইরানের নেই। কাজেই তেহরান অন্য কোনো উৎস থেকে ভিন্ন উপায়ে করোনার টিকা সংগ্রহ করবে।  

ইরানের করোনা মোকাবিলা বিষয়ক টাস্কফোর্সের গবেষণা বিষয়ক কমিটির প্রধান বলেন, ইরান আন্তর্জাতিক কোভ্যাক্স কর্মসূচিকে জানিয়ে দিয়েছে, মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় টিকা সংরক্ষণের ব্যবস্থা তেহরানের নেই।

ফাইজারের করোনা ভাইরাসের টিকা যে কারণে আনছে না ইরান ?
ছবি :- পাসটুডে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তত্ত্বাবধানে গঠিত কোভ্যাক্স কর্মসূচির সদস্যদেশের সংখ্য ৭৬। করোনাভাইরাসের টিকা সংগ্রহ করে সারাবিশ্বের সব দেশের কাছে পৌঁছে দেয়ার বিষয়টি তদারকি করছে কোভ্যাক্স।

জার্মান প্রতিষ্ঠান বায়োনটেক ও মার্কিন প্রতিষ্ঠান ফাইজারের যৌথ উদ্যোগে প্রস্তুত করা টিকা সম্প্রতি ব্রিটেনের জনগণের মধ্যে প্রয়োগ করা শুরু হয়েছে। এছাড়া, চলতি সপ্তাহে এটির অনুমোদন দিয়েছে আমেরিকার নিয়ন্ত্রক সংস্থা- এফডিএ৷ আগামী সপ্তাহ থেকেই দেশটিতে শুরু হতে পারে টিকাদান৷

খবর:- পাসটুডের।

পূর্ববর্তী খবরআমেরিকা সাইবার হামলা ঠেকাতে ব্যর্থ হলেই রাশিয়ার ঘাড়ে দোষ চাপায়: মস্কো।
পরবর্তী খবরছাত্রীর সাথে অনৈতিক সম্পর্ক স্থাপনে ছাত্রীকে নিয়ে উধাও শিক্ষক!

Leave a Reply