ফোর্বসের তালিকায় তিন বাংলাদেশি কোম্পানি

অনলাইন ডেস্ক:- উৎপাদন, বিপণন ও লাভে এশিয়ার সেরা ২০০টি কোম্পানির মধ্যে ঠাঁই করে নিয়েছে বাংলাদেশি কোম্পানি স্কয়ার, রেনাটা ও ফরচুন।

বাংলাদেশের এই তিন কোম্পানিসহ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ব্যবসা-সফল শীর্ষ ২০০টি কোম্পানির এই তালিকা শনিবার (৫ ডিসেম্বর) প্রকাশ করেছে বিজনেস ম্যাগাজিন ‘ফোর্বস’।

বাংলাদেশি এই তিন কোম্পানির মধ্যে শীর্ষে আছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস। ম্যাগাজিনটিতে প্রতিষ্ঠানটির বাজার মূল্য ধরা হয়েছে এক হাজার ৭১৬ মিলিয়ন মার্কিন ডলার। এছাড়া কোম্পানির বিক্রি ৫১২ মিলিয়ন এবং নিট আয় ধরা হয়েছে ১৫০ মিলিয়ন ডলার।

অন্যদিকে রেনাটা ফার্মাসিউটিক্যালের বাজার মূল্য এক হাজার ৭১ মিলিয়ন ডলার। কোম্পানির বিক্রির পরিমাণ ৫১২ মিলিয়ন এবং নিট আয় ৪৫ মিলিয়ন মার্কিন ডলার।

তালিকার তিন নম্বরে থাকা ফরচুন সুজের বাজার মূল্য ২৮ মিলিয়ন ডলার। কোম্পানিটির বিক্রি ও নিট আয়ের পরিমাণ যথাক্রমে ১৮ মিলিয়ন ও তিন মিলিয়ন ডলার।

এই তিন প্রতিষ্ঠানের সবচেয়ে পুরনো স্কয়ার ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠা হয়েছিল ১৯৫৮ সালে। অন্যদিকে রেনাটা ফার্মাসিউটিক্যালসের জন্ম স্বাধীনতার এক বছর পর ১৯৭২ সালে আর ফরচুন সুজের পথচলা শুরু হয় ২০১০ সালে।

সূত্র:- ডিএমপি নিউজ

পূর্ববর্তী খবরমালি শান্তিরক্ষা মিশনের উদ্দেশ্যে ১৪০ পুলিশ সদস্যের ঢাকা ত্যাগ।
পরবর্তী খবর‘বাংলাদেশ’ নামকরণ স্মরণে অবমুক্ত হলো ডাকটিকিট

Leave a Reply