ববিতে সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হলো ঢাবির ভর্তি পরীক্ষা

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি)

আয়শা সিদ্দিকা উর্মি -ববি প্রতিনিধি:- ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে সুষ্ঠু ভাবে অনুষ্ঠিত হয়েছে।শুক্রবার ‘ক’ ইউনিট (বিজ্ঞান বিভাগ) এর পরীক্ষার মাধ্যমে এ বছরের ভর্তি পরীক্ষা শুরু হয়।

শুক্রবার (১ অক্টোবর) সকালে কেন্দ্র ও হল পরিদর্শন শেষে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.মোঃ ছাদেকুল আরেফিন বলেন, সবার সহযোগিতায় কোনো সংকট ছাড়াই ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষা বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) সু্ষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে।

তিনি আরো বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আমার কাছে কেন্দ্র ব্যবস্থাপনা সংক্রান্ত সহায়তা চেয়েছিল। আমি আমার পক্ষ থেকে যাবতীয় সহায়তার পদক্ষেপ নিয়েছি। স্বাস্থ্যবিধি মেনে যথাযথ নিয়মে পরীক্ষা নেওয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি টিম প্রশ্নপত্র ও উত্তরপত্র সরবরাহসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করেছে।

করোনা মহামারি ও সার্বিক পরিস্থিতি বিবেচনা করে প্রথমবারের মতো ভর্তি পরীক্ষা বিকেন্দ্রীকরণের সিদ্ধান্ত নেয় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। যার ধারাবাহিকতায় বরিশাল বিশ্ববিদ্যালয়ে শুক্রবার ক ইউনিটের তিন হাজার ৪২৫ জন শিক্ষার্থীর সিট পড়ে।

৮ মিনিট পর এক পরীক্ষার্থীর হলে প্রবেশ:

সকাল ১১ টা থেকে বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়। পরীক্ষা শুরু ৮ মিনিট পর এক শিক্ষার্থী হন্তদন্ত হয়ে পরীক্ষার হলে প্রবেশ করে। বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে দায়িত্বরত বিএনসিসি সদস্যরা জানায় ঐ শিক্ষার্থী রেজিস্ট্রেশন কার্ড সাথে না আনায় তাকে প্রথমে কেন্দ্রে ঢুকতে দেওয়া হয়নি। পরে রেজিস্ট্রেশন কার্ড আনলে তাকে হলে ঢুকতে দেওয়া হয়।

ভর্তি পরীক্ষা বিকেন্দ্রীকরণে খুশি অভিভাবকরা:

বরিশালের মেহেন্দীগঞ্জ উপজেলা থেকে এসেছেন সুব্রত কুমার বনি। নিজ বিভাগে পরীক্ষা হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্ত অত্যন্ত যুগোপযোগী। ভর্তি পরীক্ষাকে বিকেন্দ্রীকরণের মাধ্যমে আমরা অভিভাবকসহ, শিক্ষার্থীদের অনেক কষ্ট লাঘব হয়েছে,খরচও কমে গেছে। পরীক্ষা শুরু হওয়ার ১/২ দিন আগে ঢাকায় যেতে হতো। সেক্ষেত্রে থাকা খাওয়ারও অনেক ঝক্কিঝামেলা পোহাতে হতো।

বিভিন্ন সংগঠনের হেল্পডেস্ক:

বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ, ইসলামি শাসনতন্ত্র ছাত্র আন্দোলন বরিশাল বিশ্ববিদ্যালয় শাখা, ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার, ৭১’র চেতনাসহ বেশ কয়েকটি সংগঠন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের সহায়তা করেন।

উল্লেখ্য, করোনা মহামারি ও সার্বিক পরিস্থিতি বিবেচনা করে প্রথমবারের মতো ভর্তি পরীক্ষা বিকেন্দ্রীকরণের সিদ্ধান্ত নেয় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। যার ধারাবাহিকতায় বরিশাল বিশ্ববিদ্যালয়ে শুক্রবার ক ইউনিটের তিন হাজার ৪২৫ জন শিক্ষার্থীর সিট পড়ে।

পূর্ববর্তী খবরতালা ভেঙে অমর একুশে হলে উঠলেন ঢাবি শিক্ষার্থীরা
পরবর্তী খবরযে শর্ত মানলে নির্বাচনে অংশ নেবে বিএনপি

Leave a Reply