বলিভিয়ার সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

বলিভিয়ার একটি আদালত দেশটির সাবেক প্রেসিডেন্ট জেনিন আ্যনেজসহ কয়েক ব্যক্তির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেসকে ক্ষমতাচ্যুত করার জন্য বিক্ষোভ, সন্ত্রাসবাদ ও সামরিক অভ্যুত্থানে জড়িত থাকার কারণে এসব ব্যক্তির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হলো।

গতকাল (শুক্রবার) বলিভিয়ায় পাবলিক প্রসিকিউটর অ্যালসিদেজ মেজিলোনেস  সাবেক অন্তর্বর্তী প্রেসিডেন্ট অ্যানেজ এবং তার অন্তর্বর্তী সরকারের পাঁচ মন্ত্রী ও প্রশাসনিক কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। এছাড়া চারজন সামরিক কমান্ডার এবং সাবেক পুলিশ প্রধানের বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

গতকালই জেনিন অ্যানেজ তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেছেন, তার বিরুদ্ধে জারি করা গ্রেপ্তারি পরোয়ানা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

বলিভিয়ার সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি
ইভো মোরালেস

ইভো মোরালেস ২০০৬ সালের নির্বাচনের মাধ্যমে বলিভিয়ার ক্ষমতায় আসেন এবং তিনি ২০১৯ সালের অক্টোবর মাসে চতুর্থবারের মতো নির্বাচিত হন। কিন্তু দেশটির সামরিক বাহিনী এবং বিরোধীদল দাবি করে যে, নির্বাচনে কারচুপি হয়েছে। এই ইস্যুকে কেন্দ্র করে জীবনঘাতী বিক্ষোভ শুরু করে বিরোধীদল। চাপের মুখে ইভো মোরালেস পদত্যাগ করেন এবং দেশ থেকে নির্বাচনে যেতে বাধ্য হন। পরবর্তীতে দেশে নির্বাচন অনুষ্ঠিত হলে ইভো মোরালেসের সমর্থিত প্রার্থী বিজয়ী হন এবং এবং মোরালেস নিজ দেশে ফেরার সুযোগ পান।#

সূত্র:- পার্সটুডে

পূর্ববর্তী খবর“মহানবীকে নিয়ে ফেসবুকে আপত্তিকর মন্তব্য করায় যুবক আটক”
পরবর্তী খবরজয়মনিরঘোল ফুড সাইলোর পাশে ইনার বারে ড্রেজিং প্রকল্পের উদ্বোধন করেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী।

Leave a Reply