বশেমুরবিপ্রবিতে ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) যথাযথ মর্যাদায় ঐতিহাসিক ছয় দফা দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে সকাল ১০.৩০ এ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ৫০১ নং কক্ষে “বঙ্গবন্ধুর ছয় দফা, বাংলাদেশের চূড়ান্ত মুক্তির কর্মসূচি” শিরোনামে একটি আলোচনা সভা আয়োজন করা হয়।

আলোচনা সভায় প্রধান আলোচক হিসাবে অনলাইনে যুক্ত হয়েছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর ড. আবুল কাশেম এবং সভাপতি হিসাবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড.এ.কিউ.এম.মাহবুব।

প্রধান আলোচক ড. আবুল কাশেম বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছয় দফা প্রকাশ করলেও মূলত এর মাধ্যমে মূলত স্বাধীনতারই পূর্বভাস দিয়েছিলেন। তিনি আগেই বুঝতে পেরেছিলেন যে স্বাধীনতা ছাড়া এই জাতির মুক্তি লাভ করা সম্ভব নয়। তাই ছয় দফাকে বাঙালির মুক্তির সনদ হিসাবে বলা হয়ে থাকে।

সভাপতির বক্তব্যে প্রফেসর ড.এ.কিউ.এম. মাহবুব বলেন, অর্থনৈতিক ও সামাজিক মুক্তি লাভের জন্য ছয় দফার বিকল্প ছিলো না। সেই সময় অনেক নেতা থাকা সত্তেও কোনো নেতার মধ্যে ততটা দূরদর্শিতা ছিলো না যতটা আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মধ্যে দেখতে পেয়েছিলাম। তার ফলে স্বাধীনতা অর্জনে আমরা আরো এক ধাপ এগিয়ে যাই।

এছাড়া আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, আইন অনুষদের ডিন আব্দুল কুদ্দুস মিয়া, প্রক্টর ড. রাজিউর রহমান, স্বাধীনতা,দিবস হলের প্রভোস্ট এবং বাংলা বিভাগের চেয়ারম্যান মোঃ আব্দুর রহমান, শেখ রাসেল হলের প্রভোস্ট মো: ফায়েকুজ্জামান মিয়া, শিক্ষক সমিতির সভাপতি ড.মো: কামরুজ্জামান, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো: আবু সালেহ, মার্কেটিং বিভাগের চেয়ারম্যান ইমরান হোসেন, পরিক্ষা নিয়ন্ত্রক গোলাম হায়দারসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

দৈনিক সত্যের সকাল / পারভেজ

পূর্ববর্তী খবরশর্ত সাপেক্ষ চাঁপাইনবাবগঞ্জের বিশেষ লকডাউন শিথিল
পরবর্তী খবরপাকিস্তানে দুই ট্রেনের সংঘর্ষে ৪০ জনের মৃত্যু; আহত ১০০

Leave a Reply