30 C
Dhaka
Saturday, November 26, 2022

বশেমুরবিপ্রবিতে বাঁধনের রজতজয়ন্তী উপলক্ষে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ( বশেমুরবিপ্রবি) “বিশ্ব রক্তদাতা দিবস ও  বাঁধন এর ‘রজতজয়ন্তী উদযাপন” উপলক্ষে  বাঁধন, বশেমুরবিপ্রবি ইউনিট,খুলনা জোনের উদ্যোগে আজ ১৪ তারিখ  বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে।  

আজ বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের শেখ হাসিনা চত্বরে  “বিনামূল্যে রক্তের গ্রুপ নির্নয়” কার্যক্রমটি উদ্বোধন  করেন ড. মোঃ রাজিউর রহমান, প্রক্টর ও ডিন, আইন অনুষদ, মোঃ মজনুর রশিদ, সম্পাদক, বশেমুরবিপ্রবি রোভার স্কাউট গ্রুপ ও সহকারী অধ্যাপক, সমাজবিজ্ঞান বিভাগ,মোঃ শফিকুল ইসলাম, সভাপতি, ফার্মেসী বিভাগ ও প্রভোস্ট, বিজয় দিবস হল, ড. মোঃ হালিমা খাতুন, সহযোগী অধ্যাপক, পদার্থবিজ্ঞান বিভাগ।  

সকাল ১১ টা থেকে বেলা ৩ টা পর্যন্ত আয়োজিত রক্তের গ্রুপ নির্ণয় কার্যক্রমে দুইশতাধিক শিক্ষার্থী ও সাধারণ মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করে দেওয়া হয়।

অনুষ্ঠানের আহবায়ক মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী বাঁধন কর্মী নাহিদ হাসান জানান, “জরুরি রক্তের প্রয়োজন হলে ব্লাড গ্রুপ জানা থাকা আবশ্যকীয়, এ ব্যাপারে অনেকেই সচেতন নয়। এ কথা মাথায় রেখেই এই কার্যক্রমের আয়োজন করা হয়েছে।”

রক্তের গ্রুপ নির্ণয় করতে আসা কয়েকজন শিক্ষার্থী এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন ‘ বাঁধন’ খুব ভালো একটি উদ্যোগ নিয়েছে। এর ফলে আমরা অনেকে ব্লাড গ্রুপ জানতে পেরেছি। এখন মানুষের প্রয়োজনের পাশাপাশি আমাদের পরিবার কিংবা আমাদের কোনো আত্মীয়-স্বজনের জন্য রক্ত লাগলে আমরা রক্ত দিতে পারবো।

প্রসঙ্গত, ১৯৯৭ সালের ২৪ শে অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাঁধনের কার্যক্রম শুরু হয়।তারই প্রেক্ষিতে ২০২২ সালে বাঁধনের ২৫ বছর পূর্ন হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো