বশেমুরবিপ্রবিতে ৫১ কোটি ৬০ লক্ষ টাকার বাজেট বরাদ্দ দিয়েছে ইউজিসি

২০২১-২২ অর্থ বছরে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ৫১ কোটি ৬০ লক্ষ টাকার বাজেট বরাদ্দ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। এই বাজেটে বরাদ্দকৃত অর্থের পরিমাণ ২০২০-২১ অর্থ বছরের বাজেটের বরাদ্দের তুলনায় দেড় কোটি টাকা কম।

এর আগে ২০২০-২১ অর্থ বছরে বাজেটে বরাদ্দকৃত অর্থের পরিমাণ ছিলো ৫৩ কোটি ১০ লক্ষ টাকা। তবে চলতি অর্থবছরের বাজেটে মোট বরাদ্দকৃত অর্থের পরিমাণ কমলেও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক প্রদানকৃত অনুদানের (বিমক অনুদান) পরিমাণ প্রায় ২৫ লক্ষ টাকা বেড়েছে। চলতি অর্থ বছরে বিমক অনুদানের পরিমাণ ৩১ কোটি ৬০ লক্ষ টাকা যা পূর্বের অর্থ বছরে ছিলো ৩১ কোটি ৩৫ লক্ষ টাকা।

এদিকে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে চলতি অর্থ বছরের বাজেটে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় এবং প্রারম্ভিক স্থিতি প্রায় ২ কোটি ৭৫ লক্ষ টাকা কমেছে। ২০২০-২১অর্থ বছরের বাজেটে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ও প্রারম্ভিক স্থিতি ছিলে ছিলো ২২ কোটি ৭৫ লক্ষ টাকা যা চলতি বছরে হয়েছে ২০ কোটি টাকা।

বাজেটে পূর্বের অর্থ বছরের তুলনায় বেতন ও ভাতাদি বাবদ সহায়তা এবং গবেষণা অনুদান বৃদ্ধি পেয়েছে। অপরদিকে পণ্য ও সেবা বাবদ সহায়তা এবং মোট মূলধন অনুদান হ্রাস পেয়েছে।

পারভেজ হাসান, বশেমুরবিপ্রবি প্রতিনিধি।

পূর্ববর্তী খবরনির্যাতনের কারণে এখন হাঁটতে পারেন না সৌদির সাবেক যুবরাজ মুহাম্মাদ বিন নায়েফ
পরবর্তী খবরকরোনায় সাতক্ষীরা মেডিকেলে রেকর্ড সংখ্যক মৃত্যু ও অক্সিজেন সংকট

Leave a Reply