বাজারে এলো iPhone 13 (ভিডিও)

বাজারে এলো iPhone 13

অবশেষে আত্মপ্রকাশ ঘটল বহুল প্রত্যাশিত iPhone 13। উচ্চমানের পারফরম্যান্স সমৃদ্ধ এই আইফোন বুধবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কে লঞ্চিং হয়।

iPhone 13-এর ডিজাইনে খুব বেশি চমক না থাকলেও পারফরম্যান্স দেবে সর্বোচ্চমানের। পাঁচটি কালারে মিলবে এটি। গোলাপি, নীল, কালো (মিডনাইট), লাল (প্রোডাক্ট রেড) এবং স্টারলেট।

নতুন আইফোন দেখতে অনেকটা আইফোন ১২ মডেলের মতোই। তবে আগের মডেলগুলোর থেকে ৫০ শতাংশ বেশি দ্রুত পারফরম্যান্স দেবে এবারের অ্যাপলের নতুন চিপ।

অ্যাপেল জানিয়েছে, আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনির পেছনে থাকছে ১২ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা। ক্যামেরায় দেওয়া হয়েছে সিনেম্যাটিক মোড। ভিডিও কনটেন্ট তৈরিতেও নতুন আইফোনে বেশ সুবিধা দেবে বলে জানানো হয়েছে।

এছাড়া নতুন আইফোনগুলো চলবে অ্যাপলের তৈরি এ১৫ বায়োনিক প্রসেসরে। যা আগের চেয়ে দ্রুতগতির। অপরদিকে স্টোরেজ ৫০০ জিবি। সর্বনিম্ন ৬৪ জিবির বদলে রয়েছে ১২৮ জিবি স্টোরেজ।

বাজারে এলো iPhone 13
Cinematic mode intelligently shifts between foreground and background focus.

ডিসপ্লেতেও আনা হয়েছে বেশ পরিবর্তন। যা প্রায় ২০ শতাংশ বেশি উজ্জ্বল। আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনির ডিসপ্লের আকার যথাক্রমে ৬ দশমিক ১ এবং ৫ দশমিক ৪ ইঞ্চি।

অপরদিকে পুরোনো সিরিজের থেকে আড়াই ঘণ্টা বেশি ব্যাটারি ব্যাকআপ দেবে আইফোন ১৩।

এই সিরিজের রয়েছে কয়েকটি মডেল। যেমন- আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স।

‘অ্যাপল হাব’ ব্লগের তথ্যানুযায়ী iPhone 13-র দাম হতে পারে ৭৯৯ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৬৮ হাজার টাকা। তবে এটি বাংলাদেশে আসলে দাম আরও বাড়তে পারে। এছাড়া মডেল ভেদে পরিবর্তন হবে দামের।

পূর্ববর্তী খবরহিজাব পরায় মার্কিন বিমানে মুসলিম নারীর ওপর হামলা
পরবর্তী খবরচৌদ্দগ্রামে পোকা সনাক্তে অতন্ত্র জরিপ

Leave a Reply