29 C
Dhaka
Sunday, November 27, 2022

বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া চতুর্থ ধাপে ৮৩৮টি ইউনিয়ন পরিষদ (ইউপি) ও তিনটি পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। রোববার (২৬ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে এসব ইউনিয়ন ও পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এখন ভোট গণনা চলছে। 

নির্বাচন কমিশন জানিয়েছে, চতুর্থ ধাপে ৩৮ ইউনিয়ন পরিষদ ও তিন পৌরসভার ভোটগ্রহণ ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে অনুষ্ঠিত হয়। বাকি ইউপিতে ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ করা হয়।

এদিকে চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে দেশের বিভিন্ন স্থানে ব্যালট ছিনতাই, জাল ভোট দেওয়া, এজেন্টদের মারধর, ভোট বর্জনসহ বিচ্ছিন্ন কিছু ঘটনার খবর পাওয়া গেছে। জেলা প্রতিনিধিদের পাঠানো খবর-

কিশোরগঞ্জ

কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার জালালপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে ব্যালট বাক্স ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। ব্যালট ছিনতাইয়ের ঘটনাকে কেন্দ্র করে আনারস প্রতীক ও নৌকা প্রতীকের প্রার্থীর মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটেছে।পরে অতিরিক্ত পুলিশ এসে গুলি চালিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় বন্ধ থাকে ভোটগ্রহণ।

রোববার (২৬ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে জালালপুর ইউনিয়নের ৬৮ নম্বর উত্তর চরপুক্ষিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৬ ও ৭ নং বুথে ব্যালট ছিনতাইয়ের এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা গেছে, সকাল ৮টা থেকে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শুরু হয়। এ সময় আনারস প্রতীকের প্রার্থী হাবিবুর রহমান রুস্তম কেন্দ্র পরিদর্শন করতে এলে নৌকার প্রার্থীর সমর্থকরা তার ওপর অতর্কিত হামলা চালায়। এ সময় ছিনিয়ে নেওয়া হয় কেন্দ্রের ব্যালট পেপার।

পরবর্তীতে দফায় দফায় দুই পক্ষের মধ্যে চলে সংঘর্ষ। সংঘর্ষের একপর্যায়ে ব্যালট বাক্স ও নিরাপত্তা বেষ্টনী ভাঙচুর করা হয়। পরে অতিরিক্ত পুলিশ এসে গুলি চালিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

৬৮ নম্বর কেন্দ্রের উত্তর চরপুক্ষিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রিসাইডিং অফিসার মাসুদুল হক জানান, নৌকার প্রার্থীর সমর্থকরা জোড়পূর্বক ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে গেছে। পরবর্তীতে দু’পক্ষের মধ্যে সংঘর্ষের কারণে ভোটগ্রহণ সাময়িক স্থগিত করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) উম্মে হাফসা নাদিয়া বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গুলি চালিয়েছে। বর্তমানে কেন্দ্রের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

অপরদিকে কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার পুমদী ইউনিয়নের একটি ভোটকেন্দ্র জাল ভোট দিতে গিয়ে আটক হয়েছে ৬ কিশোর। রোববার (২৬ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার রামপুর হোসাইনিয়া বালিকা দাখিল মাদরাসাকেন্দ্রে সহকারী কমিশনার (ভূমি) নাশিতা-তুল ইসলাম পরিচালিত ভ্রাম্যমাণ আদালত ওই ৬ কিশোরকে আটক করেন।

টাঙ্গাইল

টাঙ্গাইলের ভূঞাপু‌র উপ‌জেলার গো‌বিন্দাসী ইউনিয়‌নে জাল ভোটসহ নানা অনিয়‌মের অভিযো‌গ এনে আওয়ামী লীগের বি‌দ্রোহী প্রার্থী আনারস প্রতী‌কের আমিনুল ইসলাম আমিন ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। রোববার (২৬ ডি‌সেম্বর) দুপু‌রে তিনি ভোট বর্জনের ঘোষণা দেন।

গো‌বিন্দাসী ইউনিয়‌নে নৌকা প্রতীকে নির্বাচন কর‌ছেন ইউনিয়ন আওয়ামী লী‌গের সাধারণ সম্পাদক দুলাল হো‌সেন চকদার।

আমিনুল ইসলাম আমিন সাংবাদিকদের ব‌লেন, সকা‌লের দি‌কে সুষ্ঠুভা‌বে ভোটগ্রহণ হ‌লেও প‌রে কে‌ন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তাদের সহায়তায় ব‌হিরাগত‌দের নি‌য়ে কেন্দ্র দখল ও প্রভাব বিস্তার ক‌রে নৌকায় ভোট নেওয়া হ‌চ্ছে। অনিয়‌মের ‌বিষ‌য়ে উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা, নির্বাহী ম‌্যা‌জি‌স্ট্রেট, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী‌কে জানানো হ‌লেও কোনো ব‌্যবস্থা নেওয়া হয়নি।

রংপুর

রংপুরের গঙ্গাচড়া উপজেলার মর্ণেয়া ইউনিয়নের একটি কেন্দ্রে ব্যালট পেপার নিয়ে পালানোর চেষ্টার ঘটনা ঘটেছে। এতে পরিস্থিতি উত্তপ্ত হলে বন্ধ রাখা হয় ভোটগ্রহণ। পরে পরিস্থিতি স্বাভাবিক হলে দুই ঘণ্টা পর সেখানে আবারও ভোটগ্রহণ শুরু হয়।

রোববার (২৬ ডিসেম্বর) সকাল সোয়া ৯টার দিকে মর্ণেয়া ইউনিয়নের তালপটি দাখিল মাদরাসা কেন্দ্রে (৮৪ নম্বর কেন্দ্র) এ ঘটনাটি ঘটেছে বলে জানিয়েছেন ওই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার আকতার হোসেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, তালপটি দাখিল মাদরাসা কেন্দ্রে ভোটার ৮০০ জন। সকাল থেকে শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ শুরু হয়। হঠাৎ ৯টার দিকে একজন ভোটার তিনটি ব্যালট পেপার নিয়ে পালানোর চেষ্টা করেন। এ সময় উপস্থিত লোকজন তাকে আটকানোর চেষ্টা করলে সেখানে হট্টগোল বেঁধে যায়।

একপর্যায়ে সেখানে ধস্তাধস্তিতে ১০-১২ জন আহত হন। একজন ভোটার তিনটি ব্যালট পেপার নিয়ে পালানোর চেষ্টা করলে সেখানে হট্টগোল শুরু হয়। এতে সাধারণ ভোটারসহ অন্তত ১০-১২ জন আহত হয়েছেন বলে দাবি করা হচ্ছে।

এ ঘটনার পর ওই কেন্দ্রে প্রায় দুই ঘণ্টা ভোটগ্রহণ বন্ধ ছিল। পরে বেলা সোয়া ১১টার দিকে ভোটগ্রহণ শুরু করেন দায়িত্বে থাকা প্রিসাইডিং অফিসার আকতার হোসেন।

ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার মনিয়ন্দ ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোট চলাকালে এক চেয়ারম্যান প্রার্থীর এজেন্টের কাছ থেকে সহকারী প্রিসাইডিং অফিসারের নাম লেখা টাকার খাম উদ্ধার করা হয়েছে। রোববার (২৬ ডিসেম্বর) সকাল ১০টায় মনিয়ন্দ উত্তর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে।

এ ঘটনায় ওই কেন্দ্রের সহকারী প্রিসাইডিং অফিসার অলোক কুমার চক্রবর্তীকে প্রত্যাহার করা হয়েছে। এছাড়া হাবিবুল বাশার (৩৮) নামে ওই এজেন্টকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

কারাদণ্ডপ্রাপ্ত বাশার মনিয়ন্দ ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী লুৎফুর রহমান ভূইয়ার এজেন্ট ছিলেন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, চতুর্থ ধাপে ইউপি নির্বাচনে চেয়ারম্যান, সংরক্ষিত নারী সদস্য ও সাধারণ সদস্য পদে মোট ৪৬ হাজার ৫৭২ জন মনোনয়ন জমা দিয়েছিলেন। রাজনৈতিক দলসহ চেয়ারম্যান পদে মোট ৪ হাজার ৯১৮ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে স্বতন্ত্র হিসেবে মনোনয়ন জমা দিয়েছিলেন তিন হাজার ৫৪৬ জন। সংরক্ষিত নারী সদস্য পদে ৯ হাজার ৮৫০ জন এবং সাধারণ সদস্য পদে ৩১ হাজার ৮০৪ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। যাচাই-বাছাই শেষে চেয়ারম্যান পদে ৩ হাজার ৮১৪ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৯ হাজার ৫১৩ জন এবং সাধারণ সদস্য পদে ৩০ হাজার ১০৬ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়।

এই নির্বাচনে চেয়ারম্যান পদে ৪৮ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১২ জন এবং সাধারণ সদস্য পদে ১৩৫ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এ ধাপে মোট ২৯৫ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ১৬টি রাজনৈতিক দল এ ধাপে প্রার্থী দিয়েছে। তবে স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা তিন-চতুর্থাংশ। এর আগে তৃতীয় ধাপে ৫৬৯ জন, দ্বিতীয় ধাপে ৩৬০ জন এবং প্রথম ধাপে ১৩৮ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো