27 C
Dhaka
Sunday, December 4, 2022

বিদেশি মদদে চাপানো যুদ্ধে সিরিয়ার তেলখাতে ক্ষতি ১০ হাজার কোটি ডলার

সিরিয়ার ওপর বিদেশি মদদে চাপিয়ে দেয়া যুদ্ধে দেশটির জ্বালানী খাতে ১০০ বিলিয়ন বা ১০ হাজার কোটি ডলার ক্ষতি হয়েছে বলে জানিয়েছে সিরিয়ার জ্বালানী ও খনিজসম্পদ মন্ত্রণালয়। গত (শনিবার) রাজধানী দামেস্কে এক সংবাদ সম্মেলনে ওই মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত এক দশকের যুদ্ধে ওই মন্ত্রণালয়ের অন্তত ২৩৫ কর্মকর্তা-কর্মচারী নিহত হয়েছেন। সারাদেশের তেল শোধনাগার ও প্রাকৃতিক গ্যাস উৎপাদনকারী স্থাপনাগুলোর উপর সন্ত্রাসীদের হামলায় এসব হতভাগ্য মানুষ নিহত হন।

এছাড়া, এসব স্থাপনায় সন্ত্রাসী তাণ্ডবে আরো ৬৪ কর্মী আহত হয়ে পঙ্গুত্ববরণ করেন।সেইসঙ্গে তাকফিরি সন্ত্রাসীরা সিরিয়ার তেল ও গ্যাস ক্ষেত্রগুলো থেকে ১১২ কর্মীকে অপহরণ করে নিয়ে গেছে।

সিরিয়ার জ্বালানি মন্ত্রণালয় জানিয়েছে, যুদ্ধের ক্ষতি কাটিয়ে ২০২১ সালে ৩১.৪ মিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল উৎপন্ন করেছে দেশটি। এ হিসেবে দৈনিক গড়ে প্রায় ৮৬ হাজার ব্যারেল তেল উত্তেলিত হয়েছে। এর মধ্যে মাত্র ১৬ হাজার ব্যারেল তেল সিরিয়ার জ্বালানি মন্ত্রণালয় সেদেশের তেল শোধানাগারগুলোতে পাঠাতে পেরেছে। বাকি ৭০ হাজার ব্যারেল তেল দখলদার মার্কিন সেনা ও তাদের সহযোগী তাকফিরি সন্ত্রাসীরা চুরি করে বিদেশে পাচার করেছে। গত ২৬ জানুয়ারি সর্বশেষবার মার্কিন সেনারা একশ’র বেশি ট্যাংকার ব্যবহার করে সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় হাসাকা প্রদেশ থেকে ইরাকে তেল পাচার করেছে।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো