বিভ্রান্তিকর তথ্যের জন্য অ্যাপলকে ১০১ কোটি টাকা জরিমানা!

Image Collection : - Google

অনলাইন ডেস্ক:- মার্কিন কোম্পানি অ্যাপলকে সোমবার ১ কোটি ইউরো ( প্রায় ১০১ কোটি ৩৫ লাখ ৯২ হাজার টাকা) জরিমানা করেছে ইতালি। কোম্পানিটির স্মার্টফোনের পানি প্রতিরোধী বিষয়ে বিজ্ঞাপন এবং প্রমোশন নিয়ে ‘বিভ্রান্তিকর’ তথ্য দেয়ায় এই জরিমানা করা হয়।

ইতালিয়ান কম্পিটিশন অথরিটি এক বিবৃতিতে জানিয়েছে, ১ মিটার থেকে ৪ মিটার পর্যন্ত পানিতে ৩০ মিনিট পর্যন্ত পানি প্রতিরোধী যে ফিচার অ্যাপলের রয়েছে তা ল্যাবে স্থির ও বিশুদ্ধ পানির ক্ষেত্রে বৈধ হলেও স্বাভাবিক অবস্থার ক্ষেত্রে তা কার্যকর নয়। কিন্তু প্রমোশনে এই বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি।

এছাড়া বিক্রির সময় অ্যাপলের দেয়া ওয়ারেন্টিতে তাদের পণ্য পানিতে পড়ে গেলে ক্ষতিপূরণের জন্য যথেষ্ট নয়। অথরিটি বলছে, যদিও বিজ্ঞাপনে এসব পণ্যের ফিচারে ‘ওয়াটারপ্রুফ’ লেখা থাকে, কিন্তু সেক্ষেত্রে কি ধরনের ওয়ারেন্টি দেয়া হচ্ছে তা স্পষ্ট নয়।

অ্যাপলের কোন কোন মডেলের পণ্যের প্রমোশনে বিভ্রান্তিকর তথ্য দেয়া হয়েছে সেগুলোও উল্লেখ করেছে ইতালিয়ান কম্পিটিশন অথরিটি। এই মডেলগুলো হলো- আইফোন ৮, আইফোন ৮ প্লাস, আইফোন ১০আর, আইফোন ১০এস, আইফোন ১০এস ম্যাক্স, আইফোন ১১, আইফোন ১১ প্রো এবং আইফোন ১১ প্রো ম্যাক্স।

খবর :- আনাদোলু এজেন্সির

পূর্ববর্তী খবরটানা তিন ম্যাচে হার ঢাকার
পরবর্তী খবরনওগাঁয় ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন।

Leave a Reply