ব্রিটেনে ভারত-আফগানিস্তানের মানুষ ঢুকছে আর বাংলাদেশ লাল তালিকায়, ক্ষুব্ধ পররাষ্ট্রমন্ত্রী

করোনা মহামারির কারণে বাংলাদেশ থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়ে লাল তালিকায় রেখেছে যুক্তরাজ্য। এ নিয়ে ক্ষুব্ধ পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেন, আফগানিস্তানের মানুষ কোনো টিকা নেয়নি। তাঁদের যেতে দিচ্ছে। আর বাংলাদেশ হলেই যত শর্ত জুড়ে দিচ্ছে।

ইউরোপের কয়েকটি দেশ সফর করে এসে আজ বৃহস্পতিবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করেন পররাষ্ট্রমন্ত্রী। সংবাদ সম্মেলনে সফরের বিস্তারিত তুলে ধরেন তিনি। এ সময়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়ে লাল তালিকায় বাংলাদেশকে রাখার কারণ জিজ্ঞেস করলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ প্রশ্ন ব্রিটিশদের করেন, কেন আমাদের লাল তালিকায় রেখেছে। ভারতে আমাদের থেকে মানুষ বেশি মারা গেল, অতিমারি বেশি হলো। তারা হয়তো এক ধরনের যুক্তি দেবে, নিজের অবস্থান শক্ত করার জন্য। কিন্তু বাস্তবতা হচ্ছে, আমাদের অত মানুষ মরেও নাই। আমাদের অতিমারি তাদের ওখান থেকে এসেছে। আর তারা পার পেয়ে গেছে। আমরা ঝামেলায় আছি!

নানা শর্ত জুড়ে দেওয়ায় ক্ষুব্ধ পররাষ্ট্রমন্ত্রী বলেন, আফগান লোকদের যুক্তরাজ্য তাদের দেশে জায়গা দিয়েছে। একটা লোকেরও টিকা দেওয়া নাই। সেখানে কিছু না। আর আমার ক্ষেত্রে ডাবল ডোজসহ নানা ধরনের শর্ত এবং ১০ দিন গিয়ে থাকতে হবে। আমি বৈঠকে এ বিষয়টি তুলেছি। অন্য মানুষ নিচ্ছে তখন কোনো শর্ত নাই। আর আমাকে নিতে গেলে বারোটা বাজায়। তাও ডাবল ডোজ দিতে হবে, ধনী দেশের টিকা দিয়ে। সিনোফার্ম নিলে হবে না, মডার্না নিতে হবে, ফাইজার নিতে হবে। কী ঢং দেখেন! এটি দুঃখজনক।

পূর্ববর্তী খবরজেনিফার লরেন্স মা হচ্ছেন
পরবর্তী খবরবিশ্বকাপে ইংল্যান্ড দলে আছেন যারা

Leave a Reply