ভারতের কৃষকদের পাশেই আছি ; ট্রুডো!

Photo collection: - Daily Inqilab

আন্তর্জাতিক ডেস্ক:- কৃষক আন্দোলন নিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর করা মন্তব্যের পরই ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় নড়েচড়ে বসে। ভারতে কানাডার হাইকমিশনারকে তলব করে মন্ত্রণালয়। তবে এতকিছুর পরেও নিজের অবস্থানে অনড় রয়েছেন কানাডার প্রধানমন্ত্রী। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অবস্থান জানার পরেও শুক্রবার আবারও তিনি স্পষ্ট করে জানিয়ে দেন, কৃষক আন্দোলনের পাশেই আছেন।

শুক্রবার তিনি জানিয়েছেন, ‘কানাডা সারা পৃথিবীজুড়েই সমস্ত শান্তিপূর্ণ আন্দোলনের পাশে আছে ও থাকবে। আমরা খুশি যে, আলোচনার মাধ্যমে এ সমস্যার সমাধান করতে সরকার উদ্যোগ নিচ্ছে।’

ট্রুডো আর তার ক্যাবিনেটের কয়েকজন সদস্য ভারতে চলা কৃষক আন্দোলন নিয়ে মন্তব্য করায় ভারতে নিযুক্ত কানাডার হাইকমিশনারকে তলব করে পররাষ্ট্র মন্ত্রণালয়। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে বলা হয়, এ মন্তব্য ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ। এমন চলতে থাকলে দু’দেশের সম্পর্কে প্রভাব পড়তে বাধ্য’।

মঙ্গলবার, ভারত সরকারের তরফে ট্রুডোর মন্তব্যের নিন্দা করে বলা হয়েছে যে তার কথা সম্পূর্ণ ‘অযৌক্তিক’। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ‘এরকম মন্তব্য একেবারেই গ্রহণযোগ্য নয়, বিশেষত তা যখন ভারতবর্ষের মতো একটি গণতান্ত্রিক দেশ সম্পর্কে বলা’। সূত্র : নিউজ১৮।

পূর্ববর্তী খবরবঙ্গবন্ধুর ভাস্কর্যস্থলে ফাঁকা গুলি, কালো পতাকা
পরবর্তী খবরবঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট

Leave a Reply