মরক্কোকে ১০০ কোটি ডলারের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র।

Photo collection: - Daily Inqilab

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের ঘোষণার একদিন পর মরক্কোর কাছে ১ বিলিয়ন (১০০ কোটি) মার্কিন ডলারের অস্ত্র বিক্রি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ট্রাম্প প্রশাসন দেশটির কংগ্রেসে এ সংক্রান্ত একটি নোটিশ পাঠিয়েছে। বেনামি একটি সূত্র শুক্রবার এ তথ্য জানিয়েছে। সূত্র মতে, মরক্কোকে চারটি ড্রোন এবং লেজার নিয়ন্ত্রিত মিসাইল দেবে যুক্তরাষ্ট্র।

গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মরক্কো-ইসরায়েল সম্পর্কোন্নয়ন চুক্তির প্রশংসা করেন। এর পরপরই প্রথমবারের মতো অস্ত্র বিক্রির খবরটি সামনে আসল। একই তথ্য দিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গও।
যুক্তরাষ্ট্রে কোনো দেশের কাছে অস্ত্র বিক্রির আগে কংগ্রেসের অনুমতি নিতে হয়। অস্ত্র বিক্রি আটকে দেওয়ার ক্ষমতাও রয়েছে কংগ্রেসের। তবে মরক্কোর ক্ষেত্রে তেমন কিছু ঘটবে না বলেই মনে করা হচ্ছে।
বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের লোভনীয় প্রস্তাবে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে রাজি হয় মরক্কো। টেলিফোনে ট্রাম্পের প্রস্তাব পাওয়ার পর তাতে রাজি হন মরক্কোর বাদশাহ ৬ষ্ঠ মোহাম্মদ। চুক্তি অনুসারে, বিরোধপূর্ণ পশ্চিম সাহারা অঞ্চলের ওপর মরক্কোর সার্বভৌমত্বের দাবির স্বীকৃতি দেবে যুক্তরাষ্ট্র। ওই অঞ্চলে স্বাধীনতাকামীদের সঙ্গে কয়েক দশক ধরে বিরোধ চলছে মরক্কোর।

তবে ফিলিস্তিনিরা মরক্কোর ওই চুক্তির তীব্র বিরোধিতা করেছে। তারা বলছে, আরব দেশগুলো ফিলিস্তিনি রাষ্ট্র গড়ার দাবি পূরণ হওয়ার আগে ইসরায়েলকে স্বীকৃতি না দেওয়ার অবস্থান থেকে সরে গেছে।

সূত্র:- আল জাজিরা।

পূর্ববর্তী খবরজাতির পিতার সম্মান রক্ষার্থে মানববন্ধন অনুষ্ঠিত।
পরবর্তী খবরএরদোগানের কবিতা আবৃত্তি : আতঙ্কে ইরান !

Leave a Reply