29 C
Dhaka
Sunday, November 27, 2022

মানবাধিকার কাউন্সিলে রাশিয়ার সদস্যপদ স্থগিত, ভোট দেয়নি বাংলাদেশ

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে রাশিয়ার সদস্যপদ স্থগিত হবে কি না এ প্রশ্নে জাতিসংঘ সাধারণ পরিষদে আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত ভোটে বাংলাদেশসহ ৫৮টি দেশ ভোটদানে বিরত ছিল।

ভোটদানে বিরত অন্য দেশগুলোর মধ্যে রয়েছে-ভুটান, ব্রাজিল, মিসর, ভারত, ইন্দোনেশিয়া, ইরাক, জর্ডান, কেনিয়া, নেপাল, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, সেনেগাল, দক্ষিণ আফ্রিকা, সিঙ্গাপুর, থাইল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। 

অবশ্য সংখ্যাগরিষ্ঠ— ৯৩টি দেশ কাউন্সিলে রাশিয়ার সদস্যপদ স্থগিত করার পক্ষে ভোট দেওয়ায় প্রস্তাবটি পাস হয়েছে। যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো ইউক্রেনে রাশিয়া মানবতা ও মানবাধিকার লঙ্ঘন করেছে মর্মে, প্রস্তাবটি সাধারণ পরিষদে উত্থাপন করে।

প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে আলজেরিয়া, বলিভিয়া, বুরুন্ডি, কিউবা, ইথিওপিয়া, নিকারাগুয়া, রাশিয়া, সিরিয়া, জিম্বাবুয়ে, ভিয়েতনাম ও উজবেকিস্তানসহ ২৪টি দেশ।

ইউক্রেনে সামরিক অভিযানের পরিপ্রেক্ষিতে এর আগে রাশিয়ার তীব্র নিন্দা করে আনা একটি প্রস্তাবের ওপর অনুষ্ঠিত ভোটে বাংলাদেশ ভোটদানে বিরত ছিল। অবশ্য ইউক্রেনে মানবিক পরিস্থিতি উন্নয়নের লক্ষ্যে আনা অপর প্রস্তাবের পক্ষে ভোট দেয় বাংলাদেশ।

এ প্রস্তাব উত্থাপনের আগে যুক্তরাষ্ট্র বলে, ইউক্রেনের বুচা শহরে শত শত বেসামরিক নাগরিককে হত্যার অভিযোগে রাশিয়ার সদস্যপদ স্থগিত করার প্রস্তাব দেওয়া হয়েছে। তবে রাশিয়া ইউক্রেনে বেসামরিক নাগরিকদের ওপর হামলার কথা অস্বীকার করেছে।

এ নিয়ে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড রয়টার্সকে বলেন, ‘রাশিয়াকে এটা বলা গুরুত্বপূর্ণ যে আমরা আপনাকে মানবাধিকারে সম্মান করার ভান করতে দেব না।’

তবে রাশিয়ায় জাতিসংঘের রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া গতকাল মঙ্গলবার বলেন, ‘বুচা রাশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে। সেখানে একজন বেসামরিক নাগরিক কোনো ধরনের সহিংসতার শিকার হয়নি।’

এদিকে ভোটের আগে একটি নোটের বরাত দিয়ে রয়টার্স জানায়, রাশিয়া দেশগুলোকে সতর্ক করেছে যে ‘হ্যাঁ’ ভোট দিলে বা ‘বিরত’ থাকলে এটিকে ‘বন্ধুত্বহীনতার’ ইঙ্গিত হিসেবে দেখা হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো