28 C
Dhaka
Wednesday, November 30, 2022

মানবাধিকার পরিষদ থেকে রাশিয়ার বহিষ্কারাদেশ অবৈধ: ক্রেমলিন

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে রাশিয়ার সদস্যপদ স্থগিত করার যে প্রস্তাব পাশ হয়েছে সেটি অবৈধ এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে জানিয়েছে ক্রেমলিন। বার্তা সংস্থা আরআইএ’র বরাতে বৃহস্পতিবার (৭ এপ্রিল) এই খবর জানায় আল জাজিরা।

আরআইএ’র খবরে আরও বলা হয়, জাতিসংঘে নিযুক্ত ডেপুটি রুশ রাষ্ট্রদূত গেনাডি কুজমিনকে বলেছেন- ৭ এপ্রিল মানবাধিকার কাউন্সিল ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল রাশিয়া।

প্রসঙ্গত, বৃহস্পতিবার ইউক্রেনে আগ্রাসন চালানোর অভিযোগ এনে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে রাশিয়াকে বহিষ্কার করার জন্য ভোটাভুটির আয়োজন করা হয়। এই ভোটাভুটিতে ৯৩টি দেশ প্রস্তাবের পক্ষে অবস্থান নেয়। অন্যদিকে প্রস্তাবের বিপক্ষে রায় দেয় ২৪ দেশ।

মানবাধিকার কাউন্সিলের সদস্যপদ থেকে রাশিয়াকে বাদ দেওয়ার এই প্রস্তাবে বাংলাদেশ, ভারতসহ ৫৮টি দেশ ভোট দেয়া থেকে বিরত থাকে। প্রস্তাবে বলা হয়, পরিকল্পিতভাবে ইউক্রেনের বেসামরিকদের ওপর আগ্রাসন চালাচ্ছে রুশ বাহিনী। তারই অংশ হিসেবে চালানো হচ্ছে হত্যা এবং ধ্বংসযজ্ঞ। এর আগে ২০১১ সালে লিবিয়াকে মানবাধিকার কাউন্সিল থেকে বাদ দেয়া হয়।

এদিকে মানবাধিকার কাউন্সিল থেকে রাশিয়ার সদস্যপদ বাতিল করায় জাতিসংঘ সাধারণ পরিষদকে ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা। এক টুইট বার্তায় কুলেবা বলেন, জাতিসংঘের কোনো অংশে যুদ্ধাপরাধীদের ঠাঁই নাই। যেসব রাষ্ট্র জাতিসংঘের সাধারণ পরিষদে রাশিয়ার বিপক্ষে ভোট দিয়েছেন তাদের ধন্যবাদ।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো