মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও এস-৪০০ চুক্তি থেকে সরে আসবে না তুরস্ক

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও এস-৪০০ চুক্তি থেকে সরে আসবে না তুরস্ক
তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু ( ছবি:- পার্সটুডে )

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু বলেছেন, তার দেশের ওপর মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চুক্তি থেকে সরে আসবে না আঙ্কারা বরং পরিস্থিতি মূল্যায়ন করে তুরস্ক পাল্টা ব্যবস্থা নেবে।

তুরস্কের টেলিভিশন চ্যানেল ২৪ এক সাক্ষাৎকারে এসব কথা বলেন চাভুসওগ্লু। তিনি বলেন, রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার যে চুক্তি হয়েছে তা থেকে তুরস্ক সরে আসবে না বরং আংকারার ওপর আমেরিকা যে নিষেধাজ্ঞা দিয়েছে তাকে সার্বভৌম অধিকারের ওপর হামলা বলে বিবেচনা করছে।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, যে আইনের বলে আমেরিকা এসব নিষেধাজ্ঞা দিচ্ছে তা আইনগত দিক দিয়ে এবং রাজনৈতিকভাবে ভুল। আমেরিকা একটি নতুন আইন পাস করেছে যাতে বলা হয়েছে রাশিয়া থেকে কোনো ধরনের সামরিক সরঞ্জাম এবং অস্ত্রপাতি কিনলে সেই দেশ বা কোম্পানি মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়বে।

আমেরিকার এ আইন সম্পর্কে চাভুসওগ্লু বলেন, এটি আন্তর্জাতিক আইন ও কূটনীতির সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। এটি রাজনৈতিক এবং আইনগত দিক দিয়ে ভুল সিদ্ধান্ত। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, যদি এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনা থেকে তুরস্ক পিছিয়ে আসতো তাহলে সেটি আগেই হতো। মার্কিন নিষেধাজ্ঞা শক্ত নাকি নরম সেটা গুরুত্বপূর্ণ বিষয় নয় কারণ এই নিষেধাজ্ঞা নিজেই ভুল।#

পার্সটুডে/

পূর্ববর্তী খবরবাংলাদেশ-ভারতের মধ্যে রেলপথের শুভ উদ্ভোধন করলেন দু’ দেশের প্রধানমন্ত্রী।
পরবর্তী খবরবিনামূল্যে করোনা ভ্যাকসিন বিতরণ করবে পাকিস্তান সরকার

Leave a Reply