মার্কিন সংস্থাগুলো ট্রাম্পের হাতে বড় ধরনের ক্ষতির শিকার হয়েছে: বাইডেন

ছবি:- সংগৃহীত

আমেরিকার নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, দেশটির জাতীয় নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্ট সংস্থাগুলো বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাতে বড় ধরনের আঘাত খেয়েছে। তিনি আরো বলেছেন, তিনি ও তার ক্ষমতা হস্তান্তর টিমের সদস্যরা মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়সহ অন্যান্য নিরাপত্তা সংস্থাগুলোর কাছ থেকে প্রয়োজনীয় তথ্য হাতে পাননি। 

জো বাইডেন তার জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টাদের সঙ্গে এক বৈঠকের পর এসব অভিযোগ করেছেন। আমেরিকার এই বর্ষীয়ান রাজনীতিবিদ আগামী ২০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করবেন বলে কথা রয়েছে; যদিও ডোনাল্ড ট্রাম্প এখনো গত ৩ নভেম্বরের নির্বাচনের ফলাফল ও পরাজয় মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছেন।

নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষিত হওয়ার পর তিন সপ্তাহ পর্যন্ত ট্রাম্প প্রশাসন বাইডেনকে দেশের নিরাপত্তা সংক্রান্ত স্পর্শকাতর তথ্য জানাতে অপারগতা প্রকাশ করে আসছিল।

জো বাইডেন তার সোমবারের বক্তব্যে আরো বলেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় এবং প্রশাসনের কাজকর্মের দায়িত্ব গ্রহণের জন্য তিনি যাদেরকে নিয়োগ দিয়েছিলেন তাদের কাজে ব্যাপকভাবে বাধা সৃষ্টি করা হয়েছে। তিনি বলেন, “আমি এখনো সরকারের কাছ থেকে জাতীয় নিরাপত্তা সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য হাতে পাইনি। এটিকে আমি দায়িত্বজ্ঞানহীনতা ছাড়া আর কিছু বলতে পারি না।”

মার্কিন সংস্থাগুলো ট্রাম্পের হাতে বড় ধরনের ক্ষতির শিকার হয়েছে: বাইডেন
ট্রাম্প গত ৩ নভেম্বরের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর তার প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারকে বরখাস্ত করেন।

নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট বলেন, বিশ্বব্যাপী মোতায়েন মার্কিন সেনাদের ব্যাপারে তিনি এখনো কোনো সঠিক চিত্র পাননি। এ বিষয়টিকে আমেরিকার শত্রুরা তাদের স্বার্থে কাজে লাগাতে পারে। বাইডেন বলেন, জাতীয় নিরাপত্তার সঙ্গে জড়িত বহু সংস্থা বড় ধরনের আঘাত পেয়েছে। এসব সংস্থার যোগ্য কর্মীদের ছাটাই করে এগুলোকে অন্তঃসারশূন্য করে ফেলা হয়েছে।

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৩ নভেম্বরের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কয়েকদিন পর তার প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারকে বরখাস্ত করেন। আমেরিকার বর্ণবাদবিরোধী আন্দোলন দমনে সেনা পাঠাতে বিরোধিতা করার কারণে এসপারকে সরিয়ে দেয়া হয় বলে অভিযোগ রয়েছে। ক্ষমতা হস্তান্তরের কয়েক সপ্তাহ আগে প্রতিরক্ষামন্ত্রীকে পরিবর্তন করে ট্রাম্প দেশে ব্যাপক গোলযোগ তৈরির পথ করে দিয়েছেন বলে সমালোচকরা মনে করছেন।

সূত্র:- পার্সটুডে

পূর্ববর্তী খবরআদিবাসী স্কুল ছাত্রী অপহরণ; ৩ জনের বিরুদ্ধে অভিযোগ
পরবর্তী খবররংপুরে অবৈধ ইটভাটায় অভিযান, ১০ লাখ টাকা জরিমানা!

Leave a Reply