মেহেরপুরে আন্তর্জাতিক নারী দিবস ২০২১ উদযাপন উপলক্ষে আলোচনা সভা

বাংলাদেশ সরকারের প্রতিপাদ্য হচ্ছে করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব, এবারের প্রতিপাদ্য বিষয়ের সাথে মিল রেখে ব্রাক “কর্ম, নেতৃত্ব, পরিবারঃ নারী পুরুষের সমান অধিকার ” এই স্লোগান কে সামনে রেখে মেহেরপুরে আন্তর্জাতিক নারী দিবস২০২১উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার দুপুরে মেহেরপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মেহেরপুর জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুসসুর আলম খানের সভাপতিত্বে এই অনুষ্টান অনুষ্টিত হয়।

এসময় র্ভাচুয়াল ভিডিও কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি

এসময় তিনি বলেন নারী নেতৃত্ব অত্যন্ত প্রয়োজনীয়। নারী নেতৃত্ব পরিবারে ও সমাজে সম্পদের সুষম বন্টন নিশ্চত করতে পারে যা সকলকে উপকৃত কবরে। সম্পদ ব্যবস্থাপনায়ও নারীর নেতৃত্ব পারিবারিক সঞ্চয় কে উৎসাহিত করে যা আমাদের প্রতিকূল পরিস্থিতি মোকাবিলাকে সহজ করবে। গৃহস্থালি কার্যক্রম পরিচালনার পাশাপাশি পরিকল্পনাতেও নারী নেতৃত্ব জরুরী। একইভাবে আমাদের সন্তান পালন ও বয়োজে্যষ্ঠদের সেবা প্রদানের ক্ষেত্রেও নারীর নেতৃত্বের পাশাপাশি পুরুশদের অংশগ্রহণ গুরুত্বপূর্ণ। ঘরে বাহিরে সকল ক্ষেত্রে নারীর নেতৃত্ব বিকাশিত হওয়ার জন্য প্রয়োজন সহায়ক পরিবেশ। নারী নেতৃত্ব বিকাশের উপযোগী পরিবেশ তৈরি করার মাধ্যমেই আমরা সমতার বিশ্বের পথে এগিয়ে যেতে পারব।

এসময় তিনি আরও বলেন, ব্রাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি (সিইপি)১৯৯৮ সাল থেকে কাজ করছে। সিইপির উদ্যোগে তৃণমূল পর্যায়ে নারীদের সংগঠিত করার লক্ষ্যে, তাদের নেতৃত্বেই ১২৪৮৭ টি পল্লীসমাজ কাজ করে যাচ্ছে।এই সাংগঠনে তৃনমূল পর্যায়ে প্রয়ায় ৭ লক্ষ নারী সরাসরি সম্পৃক্ত আছেন, যারা সরকারী ও বেসরকারি সেবা সম্পদ প্রাপ্তি।

এসময় আরও উপস্থিত ছিলেন,স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মুজাহিদুল ইসলাম মৃধা , জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গাংনী উপজেলা চেয়ারম্যান আব্দুল খালেক, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল হালিম, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের জেলা আহবায়ক অধ্যাপক হাসানুজ্জামান মালেক , জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান শামীম আরা হীরা , জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা (ভারপ্রাপ্ত )নাসিমা বেগম, নারী উদ্যোক্তা লিনা প্রমুখ।

পূর্ববর্তী খবরবগুড়ার শেরপুরে নিভৃত পল্লীর দিগন্ত বিস্তৃত মাঠে শস্যচিত্রে ফুটে উঠেছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি
পরবর্তী খবর“ইয়েমেনে অভিবাসন কেন্দ্রে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত ৮, আহত ১৭০”

Leave a Reply