মোবাইলে ইন্টারনেট না থাকলেও কম্পিউটারে চলবে হোয়াটসঅ্যাপ

জনপ্রিয় ম্যাসেজিং প্ল্যাটফরম হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সুবিধার জন্য নতুন এক ফিচার এনেছে। এখন থেকে মোবাইলে ইন্টারনেট না থাকলেও ব্যবহারকারীরা ডেস্কটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন। পাশাপাশি একসঙ্গে চারটি ডেস্কটপ বা ল্যাপটপে ওয়েবের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সুবিধাও চালু করেছে মেটার মালিকানাধীন প্রতিষ্ঠানটি। আজকের টিপসে নতুন এ ফিচারের বিস্তারিত লিখেছেন- ফয়সাল আহমাদ

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে বলা হয়েছে, একবার ওয়েব লিঙ্ক করে ফেলার পরে মূল ডিভাইসটি দূরে রাখলে বা বন্ধ রাখলেও কাজ করবে। এমনকি ইন্টারনেট পরিষেবা না থাকলেও কাজ করবে। অবশ্য এ সুবিধা পুরোনো ভার্সনের ফোন ও ট্যাবে পাওয়া যাবে না। আইফোনে হোয়াটসঅ্যাপ খোলা থাকলেও এ ক্ষেত্রে কিছু কিছু সুবিধা আপাতত মিলবে না। এক্ষেত্রে প্রতিটি মেসেজ, কল এবং অন্য সব কিছুর গোপনীয়তা বজায় থাকবে। সুতরাং ব্যবহারকারীর কোনো ভয় নেই বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

হোয়াটসঅ্যাপের এ সুবিধাটি উপভোগ করতে প্রথমে স্মার্টফোনের হোয়াটসঅ্যাপে গিয়ে ডান দিকের ওপরে যে তিনটি বিন্দু রয়েছে সেখানে ক্লিক করতে হবে।

এরপর ড্রপ ডাউন মেনু থেকে ‘লিঙ্কড ডিভাইস’ মেনুতে সিলেক্ট করে ‘মাল্টি ডিভাইস বিটা’ লেখাতে ক্লিক করতে হবে। এর ফলে একটা নতুন পাতা খুলবে। সেখানে এ ব্যবস্থায় কী কী সুবিধা পাওয়া যাবে তার বিবরণ পাবেন ব্যবহারকারী। সেখান থেকে ‘জয়েন বিটা’ লেখায় ক্লিক করে ‘কন্টিনিউ’ বাটনে ট্যাপ করতে হবে। পরে কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ওয়েব খুলে কিউআর স্ক্যান করলেই দৃশ্যমান হবে।

এ জন্য যে ফোনের হোয়াটসঅ্যাপটি থেকে ওয়েব ব্যবহার করা হচ্ছে সেটি সক্রিয় না থাকলেও চলবে। এ সুবিধায় টানা ১৪ দিন মোবাইলের ইন্টারনেট সংযোগ ছাড়াই ডেস্কটপে ওয়েব হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে। এ সময় শুধু কম্পিউটারের ইন্টারনেট থাকলেই চলবে। নিজে থেকে লগ আউট করা না হলে ১৪ দিন পরে নিজ থেকেই লগ আউট হয়ে যাবে।

উৎসযুগান্তর
পূর্ববর্তী খবরসৌদি বাদশাহ ও পোল্যান্ড থেকে অ্যাস্ট্রাজেনেকার ৪৮ লাখ টিকা পাচ্ছে বাংলাদেশ
পরবর্তী খবরনিজেদের সেরাটা সেমিফাইনালের জন্য জমিয়ে রেখেছে পাকিস্তান!

Leave a Reply