18 C
Dhaka
Thursday, February 2, 2023

যশোরের ইউপি নির্বাচনে আ’ লীগের ২২ ‘বিদ্রোহী’ প্রার্থীকে সাময়িক বহিষ্কার

যশোরের ঝিকরগাছা উপজেলার গঙ্গানন্দপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে নৌকা মনোনয়ন পেয়েছেন আমিনুর রহমান। তাকে ঠেকাতে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আতাউর রহমান ঝন্টু, সাধারণ সম্পাদক বদর উদ্দীন বিল্টু, আওয়ামী লীগ নেতা বর্তমান ইউপি সদস্য শহিদুল ইসলাম শহিদ ও মইজ উদ্দিন। শুধু গঙ্গানন্দপুর ইউনিয়ন নয়, ঝিকরগাছার আরও ৫ ইউনিয়নে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী রয়েছেন।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) এ উপজেলার ৬ ইউনিয়নের ৯ স্বতন্ত্র প্রার্থীকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। এর আগে মঙ্গলবার চৌগাছার ৭টি ইউনিয়নে নৌকার ১৩ স্বতন্ত্র প্রার্থীকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। সব মিলেয়ে দুই উপজেলার ১৩টি ইউনিয়নের ২২ স্বতন্ত্র প্রার্থীকে বহিষ্কার করা হয়েছে।

আগামী ১১ নভেম্বর দ্বিতীয় দফায় ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ঝিকরগাছা ও চৌগাছার ২২ ইউনিয়নে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

ঝিকরগাছা উপজেলার বহিষ্কৃত নেতারা হলেন গঙ্গানন্দপুর ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আতাউর রহমান ঝন্টু, সাধারণ সম্পাদক ও বর্তমান চেয়ারম্যান বদর উদ্দীন বিল্টু, যুগ্ম সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম শহিদ, সদস্য মইজ উদ্দীন। মাগুরা ইউনিয়ন আওয়ামী লীগের দফতর সম্পাদক ওবায়দুর রহমান। শিমুলিয়া আওয়ামী লীগের সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক জহুরুল হক, গদখালী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শাহাজান আলী, ৮ নং নির্বাসখোলা ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও বর্তমান চেয়ারম্যান নজরুল ইসলাম ও হাজিরবাগ ইউনিয়ন আওয়ামী লীগ সদস্য নুরুল আমীন মধু।

এ বিষয়ে ঝিকরগাছা উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর আলম মুকুল জানান, দলের সিদ্ধান্ত অমান্য করে এই ৯ জন ইউপি নির্বাচনে স্বতন্ত্র নির্বাচন করছেন। এ জন্য দলীয় শৃঙ্খলা রক্ষার্থে উপজেলা আওয়ামী লীগ তাদের বহিষ্কারের সুপারিশ করেছে। ভবিষ্যতেও কেউ দলের ভাবমূর্তি ক্ষুণ্ন করার চেষ্টা করলে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

সদ্য বহিষ্কৃত গদখালি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শাহাজান আলী সাংবাদিকদের বলেন, আমি যদি দলীয় শৃঙ্খলা ভঙ্গ করি, তাহলে আমাকে বহিষ্কারের আগে কারণ দর্শানোর জন্য অন্তত তিনটা নোটিশ দেওয়ার কথা। কিন্তু উপজেলা নেতারা নিয়মবহির্ভূতভাবে আমাকে বহিষ্কারের সুপারিশ করেছেন।

সদ্য বহিষ্কৃত গঙ্গানন্দপুর ইউপির আরেক স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও বর্তমান চেয়ারম্যান বদর উদ্দীন বিল্টু বলেন, কোনো রকম নোটিশ ছাড়াই বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। আমার ইউনিয়নে জামায়াত-বিএনপির কোনো প্রার্থী নেই। এ জন্য প্রতিদ্বন্দ্বিতার জন্য আমি নির্বাচন করছি। যদি বিরোধী দলের কোনো প্রার্থী থাকত, তাহলে আমি স্বতন্ত্র নির্বাচন করতাম না।

এ বিষয়ে যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন বলেন, ঝিকরগাছা ও চৌগাছার ২২ ‘বিদ্রোহী’ প্রার্থীকে দল থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। তাদের চূড়ান্ত বহিষ্কারের জন্য তালিকা কেন্দ্রে পাঠানো হয়েছে। কেন্দ্র এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো