যশোরে দুর্গাপূজাকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছে প্রতিমা শিল্পেরা

মোস্তফা কামাল, যশোরঃ – আর মাত্র কয়েক দিন পরেই মর্ত্যে আসছেন দেবী দুর্গা। তাই যশোরে প্রতিমাশিল্পীরা প্রতিমা তৈরির কাজে ব্যস্ত সময় পার করছেন।

লকডাউন শিথিল হওয়ায় এবার বেড়েছে কাজের চাপ। তাই রাতদিন পরিশ্রম করে নিপুণ হাতে তৈরি করছেন দেবী দুর্গাকে। করোনা পরিস্থিতিতে যেন স্বাস্থ্যবিধি উপেক্ষিত না হয় সে ব্যাপারে প্রস্তুতি নিয়েছেন সংশ্লিষ্টরাও।

আগামী ১১ অক্টোবর পঞ্চমী তিথিতে সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হবে। শিশিরভেজা দূর্বা ঘাসের ওপর ঝরে পড়া বকুল ফুল কুড়ানোর সময়টাতে মাতৃবন্দনায় মিলিত হবেন মাতৃভক্তবৃন্দ। 

ইতোমধ্যে শিল্পীদের দক্ষ হাতের ছোঁয়ায় পূর্ণরূপে ফুটে উঠেছে দৃষ্টিনন্দন অধিকাংশ প্রতিমা।যশোরে  চলছে প্রতিমা গড়ার কাজ এ কাজে খুবই ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরির কাজে মৃৎশিল্পীরা।

দুর্গাপূজার এক মাসে আগে থেকেই শিল্পীরা বাঁশ, মাটি ও খড় দিয়ে গড়া দুর্গা, লক্ষ্মী, সরস্বতী, কার্তিক, গণেশ, মহিষাসুর আর দেবীর বাহন সিংহকে গড়তে ব্যস্ত। এ নিয়ে সারাদেশের মতো এ উপজেলার প্রতিমাশিল্পীদের অনেককে নির্ঘুম রাত কাটাতেও দেখা যায়।

সনাতন ধর্মাবলম্বী মাতৃভক্তকুল পূজার ওই দিনগুলোর অপেক্ষায় প্রহর গুনছেন। ঢাকঢোল, বাঁশি, কাঁসর ও মন্দিরার বাজনার তালে তালে আরতি হবে। হবে গীতাপাঠ ও ধর্মীয় সংগীতানুষ্ঠান।

পূর্ববর্তী খবরসৌদি আরবের মরুভূমি ফল সাম্মাম’ চাষে সাফল্য 
পরবর্তী খবরপারমাণবিক বোমার তেজস্ক্রিয়তার ন্যায় পরকীয়া!

Leave a Reply