যুক্তরাষ্ট্রকে নিঃশর্তভাবে পরমাণু সমঝোতায় ফিরতে হবে: চীন ও রাশিয়া

বামে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ , ডানে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ যৌথভাবে বলেছেন, আমেরিকাকে নিঃশর্তভাবে ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে। পাশাপাশি ইরানের বিরুদ্ধে যেসব নিষেধাজ্ঞা দেয়া হয়েছে তা প্রত্যাহার করতে হবে।

গতকাল (সোমবার) ইরান এবং পাঁচ জাতিগোষ্ঠীর ভার্চুয়াল বৈঠকে এসব কথা বলেছেন চীন এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। ওই বৈঠকে ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানির পররাষ্ট্রমন্ত্রীও যোগ দেন। ভার্চুয়াল বৈঠকে সভাপতিত্ব করেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল।

বৈঠকে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে যেসব চ্যালেঞ্জ তৈরি হয়েছে তার মূল কারণ হচ্ছে পরমাণু সমঝোতা থেকে আমেরিকার একতরফাভাবে বের হয়ে যাওয়া এবং কথিত সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি অনুসরণ করা। তিনি পরমাণু সমঝোতার শর্তগুলো পুরোপুরি বাস্তবায়ন করার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানান।

গতকালের বৈঠকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ স্পষ্ট করে বলেছেন, আমেরিকাকে শর্ত ছাড়াই পরমাণু সমঝোতায় ফিরতে হবে এবং কোনভাবেই তারা কোন রকমের পূর্ব শর্ত আরোপ করতে পারবে না। তিনি আরো বলেন, “আমাদের মিত্ররা এবং আমরা সবাই এ ক্ষেত্রে অর্থবহ কাজ করতে চাই। এটি আমাদের সবার স্বার্থে প্রয়োজন।”

সূত্র:- পার্সটুডে

পূর্ববর্তী খবরনারীদের বাদ দিয়ে সরকার লক্ষ্যে পৌছাতে ব্যর্থ হবে
পরবর্তী খবরনওগাঁর ধামইরহাট সীমান্তে বিজিবি কতৃক এ্যাম্পুলসহ ছাত্রলীগ সভাপতি আটক

Leave a Reply