29 C
Dhaka
Sunday, November 27, 2022

রাজশাহী: ২ কেন্দ্রে পুনরায় সুন্ঠ নির্বাচন দাবি স্বতন্ত্র প্রার্থীর

রাজশাহী জেলার মোহনপুর উপজেলার রায়ঘাটি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ২টি কেন্দ্রে ফলাফল বাতিল করে পুনরায় সুন্ঠ নির্বাচন দাবি করে উপজেলা নির্বাচন অফিসার বরাবর আবেদন করেছেন চশমা প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সাবেক আওয়ামী লীগ নেতা শ্রী সুরঞ্জিত সরকার। ২ কেন্দ্রের ফলাফল বাতিল করে পুনরায় নির্বাচনের আয়োজন করতে গতকাল সোমবার উপজেলা নির্বাচন অফিসার বরাবর তিনি লিখিত আবেদন করেছেন। এ ছাড়া আজ ডাকযোগে প্রধান নির্বাচন কমিশনারের কাছেও একটি আবেদনপত্র পাঠিয়েছেন।

আবেদনে তিনি বলেন, নির্বাচনের পূর্বেই বার বার লিখিত অভিযোগের মাধ্যমে আশংকা করিছিলাম। আমার ইউনিয়নে ভোট গ্রহনের দিন নৌকা প্রার্থীর লোকেরা কেন্দ্র জবর দখল বা নিয়ন্ত্রণে নিয়ে প্রকাশ্যে নৌকায় সিল মেরে আমাকে পরাজিত করার যড়যন্ত্র করছে।

ভোটের দিন ইউনিয়নের ৮ ও ৯ নং ওয়ার্ডের খোলাগাছি ও পারিলাডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ২ টি তে আমার চশমা মার্কার এজেন্টদের ঢুকতে বাধা প্রয়োগ করে এবং পারিলাডাঙ্গা কেন্দ্রের এজেন্টদের রাতেই হত্যার হুমকি দিয়ে এলাকা ছাড়া করে। খোলাগাছি কেন্দ্রে প্রশাসনের সহযোগিতায় এজেন্ট ডুকলেও পরে তাকে বের করে দেওয়া হয়। 

এই কেন্দ্র ২ টিতে নৌকার প্রার্থী সহ তাহার লোকজন রাত থেকে ভয়ভীত হত্যার হুমকি দিয়ে আমার কর্মী সমর্থক ও ভোটারদের এলাকা ছাড়া করে এবং ভোট কেন্দ্রে ভোট দিতে আসতে বাধা প্রদান করে। 

উক্ত খোলাগাছি ও পারিলাডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ২ টি তে নৌকার এজেন্ট ছাড়া অন্য চেয়ারম্যান প্রার্থীর এজেন্ট না থাকা সুযোগে নৌকার এজেন্টরা জোর পূর্বক প্রকাশ্যে নৌকায় সীল মেরে বাক্সে ঢুকাতে থাকে এবং মহিলা ভোটারদের হাত থেকে জোর পূর্বক চেয়ারম্যানী ব্যালট পেপার কেড়ে নিয়ে নৌকায় সীল মেরে বাক্সে ঢুকানোর সময় আমি স্বশরীরে ধরে ফেলি এবং পারিলাডাঙ্গা কেন্দ্রের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাদের দেখায় এবং উক্ত ভোট কেন্দ্রের ভোট গ্রহন স্থগিত করার অনুরোধ করে কোন ফল পায়নি। 

বিষয়টি উপজেলা নির্বাচন কর্মকর্তাকেও ফোনে জানায়। এসময় উক্ত কেন্দ্রে কয়েকজন সাংবাদিক ও আমার সফর সঙ্গী উপস্থিত ছিলো।

পারিলাডাঙ্গা ও খোলাগাছি ভোট কেন্দ্রে নৌকার এজেন্টরা প্রথম থেকে ভোট গ্রহন শেষ পর্যন্ত প্রায় সময় ভোটারদের চাপ প্রয়োগ ও ভয় দেখিয়ে প্রকাশ্যে নৌকায় সীল মারতে বাধ্য করে। এই ২ ভোট কেন্দ্রের প্রকাশ্যে অনিয়ম নির্বাচনের দায়িত্বে থাকা কর্মকর্তাদের বারংবার জানিয়ে ও অভিযোগ দিয়ে ভোট গ্রহন স্থগিত করাতে ব্যর্থ হই।

তিনি আবেদন আরো বলেন, ইউনিয়ের ৯ টি কেন্দ্রের মধ্যে ৬ টিতেই নৌকার প্রার্থী আমার কাছে বিপুল ভোটে পরাজিত হয় ও ১ টিতে ঘোড়া প্রতীকের প্রার্থীর কাছে পরাজিত হয়। নৌকার প্রার্থী ৭ টি কেন্দ্রে বিপুল ভোটে পরাজিত হয়ে অভিযুক্ত খোলগাছি ও পারিলাডাঙ্গা প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে অন্য প্রার্থীর এজেন্ট থাকতে না দিয়ে প্রকাশ্যে জোর পূর্বক নৌকায় সীল মেরে , ভোটারদের ভয় দেখিয়ে নৌকার সীল মারতে বাধ্য করে ও ৩০ শতাংশ ভোটারদের ভোট কেন্দ্রে আসতে না দিয়ে নির্বাচনী বিধি বিধান লঙ্গন করে শুকৌশলে আমাকে ৫১৯ ভোটে পরাজিত দেখিয়ে নৌকার প্রার্থী বাবলু হোসেন কে অবৈধ প্রন্থায় বিজয়ী ঘোষণা করা হয়েছে। 

অভিযোগের ২ টি কেন্দ্রে সঠিক সুষ্ঠু অবাধ ও নিরপক্ষ নির্বাচন হলে আমি কমপক্ষে ১৫০০ ( এক হাজার পাঁশত ) ভোটে বিজীয় হবো। তাই এই ২ কেন্দ্রের নির্বাচনী প্রাথমিক ফলাফল বাতিল করে সুষ্ঠু নিরপেক্ষ জনগনের অংশ গ্রহন মূলক নির্বাচন ব্যবস্থা করার জন্য অনুরোধ সহ জোর দাবি করছি। 

উক্ত আবেদনের বিষয়ে সত্যের সকাল কে উপজেলা নির্বাচন অফিসার মোঃ জয়নুল আবেদীন সত্যতা নিশ্চিত করেছেন।

এই বিষয়ে রায়ঘাটী ইউনিয়ন পরিষদ নির্বাচনের দায়িত্বপাপ্ত রিটার্নিং অফিসার জেবানুর রহমান সত্যের সকাল‘কে বলেন, রায়ঘাটী ইউনিয়নের চশমা প্রতীকের সতন্ত্র প্রার্থী শ্রী সুরন্জিত সরকার তাকে উপজেলা নির্বাচন অফিসার বরাবর করা আবেদনর অনুলিপি দিয়েছেন।

রিটার্নিং অফিসারের কার্যালয় সূত্রে জানা যায়, নৌকার প্রার্থী মোঃ বাবলু হোসেন রায়ঘাটী ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৯ টি কেন্দ্রের মধ্যে ৭টি তেই পাশ করতে পারেননি। এর মধ্যে ৫টি কেন্দ্রে চশমা প্রতীকের শ্রী সুরন্জিত সরকারে কাছে এবং ২টি কেন্দ্রে ঘোড়া মার্কার প্রার্থীর মোঃ রোস্তম আলীর কাছে হেরেছেন। আর বাকি অভিযোগ কৃত দুই কেন্দ্রে পাশ করেছেন নৌকার প্রার্থী মোঃ বাবলু হোসেন।

৮ নং খোলাগাছি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মোট বৈধ ভোট পড়েছে ৯৬৬টি, তার মধ্যে চশমা প্রতীকের শ্রী সুরন্জিত সরকার পেয়েছেন ৮৪ ভোট, ঘোড়া মার্কার প্রার্থীর মোঃ রোস্তম আলী পেয়েছেন ২৬ ভোট, আনারস প্রার্থী মোঃ আক্কাছ আলী সরদার কোন ভোট পাননি ও নৌকার প্রার্থী মোঃ বাবলু হোসেন পেয়েছেন ৮৫৬ টি ভোট আর  ৯ নং পারিলাডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মোট বৈধ ভোট পড়েছে ১০২০টি, তার মধ্যে চশমা প্রতীকের শ্রী সুরন্জিত সরকার পেয়েছেন ১৬৩টি ভোট, ঘোড়া মার্কার প্রার্থীর মোঃ রোস্তম আলী পেয়েছেন ৫৭ ভোট, আনারস প্রার্থী মোঃ আক্কাছ আলী সরদার ১টি ভোট পেয়েছেন এবং নৌকার প্রার্থী মোঃ বাবলু হোসেন পেয়েছেন ৭৯৯টি ভোট। 

অর্থাৎ অভিযোগ কৃত ২ কেন্দ্রে মোট বৈধ ভোটের  ৮৪.৫২% ভোট পেয়েছেন নৌকার প্রার্থী মোঃ বাবলু হোসেন। 

অভিযোগ কৃত ২ কেন্দ্র বাদে বাকি ৭টি কেন্দ্রে সুরন্জিত সরকার পেয়েছেন ৩৪৩৯ টি ভোট, মোঃ রোস্তম আলী পেয়েছেন ১৭৫৮টি  ভোট, আনারস প্রার্থী মোঃ আক্কাছ আলী সরদার ১৮টি ভোট এবং  মোঃ বাবলু হোসেন পেয়েছেন ২১৫০ টি ভোট। 

২৮ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে রায়ঘাটী ইউনিয়নে স্বতন্ত্র নৌকা প্রতীকের প্রার্থী মোঃ বাবলু হোসেন ৩ হাজার ৮০৫ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী চশমা প্রতীকের প্রার্থী সুরন্জিত সরকার পেয়েছেন ৩ হাজার ২৮৬ ভোট, অন্য দুই সতন্ত্র প্রার্থী মোঃ রোস্তুম পেয়েছেন এক হাজার ৮৪১ ভোট এবং আনারসের প্রার্থী মোঃ আক্কাছ আলী সরদার পেয়েছেন ২২ টি ভোট । 

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো