রাশিয়ার পেট্রযাভদস্কমাস পাঠালো পারমানবিক বিদ্যুত কেন্দ্রের পাম্প হাউজিং

ছবি:- সংগৃহীত

অনলাইন নিউজঃ বাংলাদেশের প্রথম পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র রূপপুরের ইউনিট ১ এর হাউজিং এর রিয়াক্টর কুল্যান্ট পাম্প (আরসিপিএস) প্রস্তুতি সম্পন্ন করে পাঠিয়েছে

জেএসসি এইএম টেকনোলজির পেট্রযাভদস্কমাস শাখা (রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটমের যন্ত্রাংশ প্রস্তুতকারী শাখা –এটোমএনারগোম্যাস ও রাশিয়ান প্রকৌশল ইউনিয়নের কেরেলিন আঞ্চলিক শাখা)।

রাশিয়ার পেট্রযাভদস্কমাস পাঠালো পারমানবিক বিদ্যুত কেন্দ্রের পাম্প হাউজিং
ছবি:- সংগৃহীত

এর ওজন প্রায় ৩১ টনের অধিক, এবং এটি দৈর্ঘে ও প্রস্থে যথাক্রমে প্রায় ৩.৫ ও ৩ টনের বেশি । কার্গোতে বাধার পরে এর ওজন হয়ে দাঁড়ায় প্রায় ৫০ টনের মত । এই আইটেম গুলোকে অটোমোটিভ ট্রান্সপোর্টের মাধ্যমে সেইন্ট পিটার্সবার্গ বন্দরে নেয়া হয় এবং সেখান থেকে জাহাজে তোলা হয় ।

আরসিপিএস হাউজিং প্রস্তুতিতে নানা ধরনের গুরুত্বপুর্ন পরীক্ষা করতে হয়, তার মধ্যে এক্স রে পরীক্ষা অন্যতম । নানা ধরনের পরীক্ষা নিরীক্ষা অন্যতম । এর মধ্যে অন্যতম হলো চুড়ান্ত হাইড্রলিক পরীক্ষা , এ প্রক্রিয়ায় বিভিন্ন উপাদানকে প্রায় ১০ মিনিট ২৪.৫ এমপিএ চাপে রাখা হয় । প্রত্যেক টি পরীক্ষার আশানুরূপ ফলাফল পাওয়া গেলে প্রস্তুতকারক প্রতিষ্ঠান একটি গোলাকার হাউজিং বাইরের এবং ভেতরের কোনে এসেম্বলি টেস্ট করে । অন্যান্য আনুষঙ্গিক কাগজ পত্র সহ এসেম্বলি ইউনিট গুলো আলাদা আলাদা ভাবে কাস্টমার কে পাঠানো হয় ।

আরসিপিএস হাউজিং প্রথম শ্রেনির যন্ত্রাংশ । একটি পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে ১৬০ বায়ুমন্ডলীয় চাপে এবং ৩০০ ডিগ্রী তাপে রিয়াক্টর কুল্যান্ট পাম্প রিয়াক্টর থেকে কুল্যান্ট সার্কুলেশন স্টিম জেনারেটরে সরবরাহ করে । একটি ইউনিটের সরবরাহের আওতায় চারটি গোলাকার আরসিপিএস হাউজিং থাকে ।

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নকশা ও বাস্তবায়ন হচ্ছে রাশিয়ান পরিকল্পনা অনুযায়ী । এর নকশা ও বাস্তবায়ন করছে রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটমের প্রোকৌশল বিভাগ । এই বিদ্যুৎ কেন্দ্রের ২ টি ইউনিটে ভিভিইআর রিয়াক্টর থাকবে । এর কার্যকাল ৬০ বছর যা আরও ২০ বছর বর্ধিত করা যাবে । প্রত্যেক ইউনিটে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে । এইম টেকনোলজি ২ টি ইউনিটের রিয়াক্টর রুমের মুল যন্ত্রাংশ প্রস্তুত করেছে।

সত্যের সকাল – উজ্জল হোসেন

পূর্ববর্তী খবরবিনামূল্যে করোনা ভ্যাকসিন বিতরণ করবে পাকিস্তান সরকার
পরবর্তী খবরবিশ্বে করোনা শনাক্ত সাড়ে ৭ কোটিরও বেশি

Leave a Reply