27 C
Dhaka
Sunday, December 4, 2022

রাশিয়ার সেই জাহাজ ডুবি নিয়ে নতুন তথ্য

কৃষ্ণসাগরে রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিটের ফ্ল্যাগশিপ যুদ্ধজাহাজ মস্কভা মিসাইল ক্রুজার ডুবে যাওয়া নিয়ে নতুন তথ্য দিয়েছেন রেডিও লিবার্টির ইউক্রেনীয় সার্ভিসের কাজ করা সাংবাদিকরা।  ওই যুদ্ধজাহাজ ডুবিতে অন্তত একজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তারা। বিবিসি রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

অবশ্য ওই ঘটনায় কারো মৃত্যু হয়নি বলে দাবি করে আসছিল মস্কো।

ওই সাংবাদিকরা দেখেছেন ইভান ভাখরুশেভের (৪১) মৃত্যুর খবর তার স্ত্রী ভারভারা ভাখরুশেভা রাশিয়ান সোশ্যাল মিডিয়া সাইট ওডনোক্লাসনিকিতে এ পোস্ট করেছেন।

ওই পোস্টে তিনি লেখেন, আমাদের নায়ক!!! তিনি তার দায়িত্ব পালন করে মারা গেছেন। তিনি জাহাজের জীবনের জন্য তার শেষ নিঃশ্বাস পর্যন্ত লড়াই করেছেন। আমরা শোকাহত। তুমি সবসময় আমাদের হৃদয়ে একজন নায়ক হয়ে থাকবে।

ভারভারা ভাখরুশেভা সাংবাদিকদের বলেন, পানিতে ডুবে যাওয়ার কারণে তার স্বামীর মৃত্যু হয়েছে। ১৪ এপ্রিল তাকে এই খবর জানানো হয়। তার লাশ পাওয়া গেছে। তবে কোন পরিস্থিতিতে তার মৃত্যু হয়েছে তা জানান হয়নি।

যদিও ওই জাহাজ ডুবি নিয়ে দুই রকম দাবি করেছে কিয়েভ আর মস্কো।

কিয়েভের দাবি,  যুদ্ধজাহাজে মিসাইল হামলা চালিয়েছে ইউক্রেন। মিসাইল হামলায় জাহাজটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানিয়েছে দেশটি। কৃষ্ণসাগরে অবস্থিত জাহাজটিতে বুধবার হামলা চালানো হয় বলে জানিয়েছেন ইউক্রেনের ওডেসার গভর্নর।

এর আগে রাশিয়াও মস্কভা মিসাইল ক্রুজার নামে ওই যুদ্ধজাহাজে বিস্ফোরণ ও আগুন ধরে যাওয়ার কথা নিশ্চিত করেছে। যদিও এর কারণ হিসেবে তারা ইউক্রেনীয় বাহিনীর হামলার কথা স্বীকার করেনি।

তবে হামলার কথা স্বীকার না করলেও ওই জাহাজ ডুবির পর ইউক্রেনে হামলার তীব্রতা বাড়িয়েছে মস্কো।

যদি ইউক্রেনের দাবি সত্যি হয়, তাহলে ১২,৪৯০ টন ওজনের মস্কভা হবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রতিপক্ষের হামলায় ডুবে যাওয়া সবচেয়ে বড় রুশ যুদ্ধজাহাজ।

ইউক্রেন হামলার পর এ নিয়ে দুটি যুদ্ধজাহাজ হারাল রাশিয়া। গত মার্চ মাসে আজভ সাগরের রাশিয়ার দখলকৃত বের্দিয়ানস্কের পোতাশ্রয়ে ইউক্রেনের আক্রমণে আরেকটি রুশ জাহাজ ধ্বংস হয়ে যায়।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো