রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রর দ্বিতীয় ইউনিটের রিহিটার ট্যাঙ্ক পাঠিয়েছে রোসাটম

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের আদ্রতা পৃথকীকরন রিহিটার (এমএসআর ১২০০) এর জন্যে পৃথক ট্যাঙ্ক প্রস্তুত করে পাঠিয়েছে জিও পোডলস্ক জেএসসি (রোসাটমের যন্ত্র প্রস্তুতকারী শাখা – জেএসসি এটোমএনার্গোম্যাস )।

পৃথক ট্যাঙ্ক কে এমন ভাবে নকশা করা হয়েছে যেনো এটি এমএসআর এ আলাদা করা আদ্রতাকে সংগ্রহ করে । এই আনুভুমিক সিলিন্ডার আকৃতির যন্ত্র যার মধ্যে একটি বডি, ম্যানহোল , ইনলেট এবং ডিসচার্জ পাইপ থাকে । এই যন্ত্রটির বন্ধ করার অংশ ও আভ্যন্তরীন ভাগগুলো পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিটে বিভিন্ন মাত্রার পৃথকীকরন নিশ্চিত করে ।
এই যন্ত্রটির ওজন ৪১ টন এবং এর আয়ুস্কাল ৫০ বছর ।

এটির নকশা প্রস্তুত করেছে জিও পোডলস্ক জেএসসি এর পারমানবিক প্রকৌশল বিভাগের প্লান্ট বিশেষজ্ঞগণ । এছাড়াও এই বিশেষজ্ঞগণ যন্ত্রাংশ সমুহের প্রস্তুতকরন সংক্রান্ত নকশাও সরবরাহ করেন। ইতপুর্বে এই প্লান্টে নভোভোরোনেঝস্কায়া , লেনিংরাদস্কায়া এবং বেলারুশ এনপিপি ২টি ইউনিটের জন্যে একি ধরনের যন্রাংশ প্রস্তুত করেছে ।

জে এস সি এটোমএনারগোম্যাস রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের রিয়াক্টর কম্পার্ট্মেন্ট, টার্বাইন হলের একটি বড় অংশ এবং ভিভিইআর -১২০০ রিয়াক্টর সরবরাহ করবে । কোম্পানীটি রিয়াক্টর, স্টিম জেনারেটর, পাম্প, এবং হিট এক্সচেঞ্জিং যন্ত্রপাতি প্রস্তুত করে ।
রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নকশা ও বাস্তবায়ন রাশিয়ান ডিজাইন অনুযায়ী হচ্ছে । এই কেন্দ্রে ২টি বিদ্যুৎ ইউনিটে ভিভিইআর থ্রি প্লাস রিয়াক্টর থাকবে এবং প্রত্যেকটি ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ প্রস্তুত করবে ।

পূর্ববর্তী খবরমানববন্ধনে যবিপ্রবি; স্বাস্থ্যবিধি মেনে ক্যাম্পাস খোলার দাবি
পরবর্তী খবরপাবনার ঈশ্বরদীতে ৮পা বিশিষ্ট ছাগলের বাচ্চা (ভিডিও)

Leave a Reply