শব্দের চেয়ে ৫ গুণ দ্রুত মিসাইল বানাবে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র

শব্দের চেয়ে ৫ গুণ দ্রুত মিসাইল বানাবে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক:- অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী লিন্ডা রেনোল্ডস মঙ্গলবার জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে মিলে তারা হাইপারসনিক ক্রুজ মিসাইল তৈরি করবে। তাদের স্বার্থবিরোধীদের ‘আগ্রাসনকে প্রতিহত করতে’ দেশটির সেনাবাহিনীকে আরও ‘অত্যাধুনিক সক্ষমতা’ দিতে আরও বিনিয়োগেরও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

চীন এবং রাশিয়াও এ ধরনের মিসাইল তৈরি করছে। এই অস্ত্রগুলো শব্দের চেয়ের পাঁচগুণ দ্রুত যেতে সক্ষম। এত দ্রুতগতির হওয়ার কারণে এগুলোকে ট্র্যাক এবং আটকানো প্রায় অসম্ভব। যুক্তরাষ্ট্রের সঙ্গে এই প্রজেক্টকে ‘গেম-চ্যাঞ্জিং’ বলে মন্তব্য করেছেন অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী।

তবে এসব মিসাইল তৈরি করতে কত খরচ হবে বা কখন থেকে এগুলো ব্যবহারযোগ্য হবে সে বিষয়ে কিছু বলেননি রেনোল্ডস। তিনি বলেন, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে যেকোনো পদক্ষেপ রুখতে এসব অস্ত্রে বিনিয়োগ আমাদের অঞ্চল, মিত্র এবং নিরাপত্তা অংশীদারদের জন্য লাভজনক।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী বলছেন, আমরা এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা এবং একটি উন্মুক্ত, অন্তর্ভুক্তিমূলক এবং সমৃদ্ধ ইন্দো-প্যাসিফিকের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি। যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত আন্ডার সেক্রেটারি অব ডিফেন্স মাইকেল ক্রাটসিয়োস বলেছেন, দ্য সাউদার্ন ক্রস ইন্টিগ্রেটেড ফ্লাইট রিসার্চ এক্সপেরিমেন্ট (সাইফায়ার) নামের প্রজেক্টটি দুই দেশের সামরিক বাহিনীর ১৫ বছরের সহযোগিতার ফল।

তিনি বলেছেন, এই উদ্যোগ হাইপারসোনিক গবেষণা এবং উন্নয়নের ভবিষ্যতের জন্য অপরিহার্য হবে। এটা যুক্তরাষ্ট্র এবং আমাদের মিত্রদের ট্রান্সফরমেশনাল যুদ্ধ সক্ষমতা অর্জনে বিশ্বকে নেতৃত্ব দেয়ার বিষয়টি নিশ্চিত করবে।

খবর :- আরটিভির

পূর্ববর্তী খবরউলিপুরে প্রসূতি মায়েদের নরমাল ডেলিভারির জন্য ফ্রি NVD PACKAGE চালু হলো।
পরবর্তী খবরকরোনা যাদের টাকার পাহাড় এনে দিয়েছে !

Leave a Reply