27 C
Dhaka
Thursday, December 1, 2022

শ্বশুরবাড়িতে মঈন আলী, শিখছেন সিলেটি ভাষা

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খেলতে আসার সুবাদে প্রথমবার শ্বশুরবাড়ি সিলেটে গেলেন ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার মঈন আলী।

বিপিএলে দ্বিতীয়বারের মতো খেলতে আসা মঈন আলী এবারের আসরে প্রতিনিধিত্ব করছেন দুই আসরের শিরোপা জয়ী দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের।

এর আগে ২০১৩ সালের বিপিএলে দুরন্ত রাজশাহীর হয়ে খেলেছেন সিলেটের জামাই মঈন আলী।

তার স্ত্রী ফিরোজা হোসেন বাংলাদেশি বংশোদ্ভূত। জন্ম-বেড়ে ওঠা ইংল্যান্ডে হলেও তার বাবার বাড়ি সিলেটে। ফিরোজার মা-বাবা একসময় থাকতেন সিলেট শহরের পীর মহল্লায়। পরে তারা ইংল্যান্ডে গিয়ে থিতু হয়েছেন।

ইংল্যান্ডে জন্ম হওয়া ফিরোজার সঙ্গে সেখানেই মঈন আলীর পরিচয় এবং পরিণয়। বিয়ের আগে ও পরে ফিরোজা সিলেটে এলেও আসা হয়নি মঈন আলীর। এবারই প্রথম বিপিএলে খেলার সুবাদে সিলেট যাওয়া মঈন আলীর।

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের একাডেমি মাঠে অনুশীলনের ফাঁকে মঈন আলী সাংবাদিকদের বলেন, আমার স্ত্রী এখানকার (বাংলাদেশি)। তার বোন এখানেই থাকেন, তবে ওর শ্বশুরবাড়ি ঢাকায়। দুই-এক দিনের মধ্যেই তারা সিলেটে আসছেন। আমার শ্বশুরবাড়ি এখানে। সিলেটে প্রথমবার এলাম। আমার পরিবার সব সময়ই বলে- চলো সিলেট বেড়িয়ে আসি। কিন্তু আমি সময় বের করতে পারিনি। এবার এসে ভালো লাগছে।

সিলেটি ভাষা শেখা প্রসঙ্গে মঈন আলী জানান, আমি কিছু সিলেটি শব্দ বলতে পারি। আরও কিছু পারলে খুশি হতাম। আশা করছি, এবার নতুন কিছু শব্দ শিখতে পারব। এখানকার হোটেলের লোকজন আমার সঙ্গে সিলেটি ভাষায় কথা বলেন। আমিও চেষ্টা করছি শিখতে।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো