শ্রেষ্ঠ শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানকে অনলাইন শিক্ষায় পুরুস্কার দেয়ার সম্ভাবনা

অনলাইনে ক্লাস ও ডিজিটাল কন্টেন্ট তৈরিতে বিশেষ অবদান রাখার জন্য শ্রেষ্ঠ শিক্ষক ও শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানকে স্বীকৃতি দিতে যাচ্ছে সরকার। স্বীকৃতি হিসেবে তাদেরকে পুরস্কৃত করা হবে।

আগামী ৯ থেকে ১১ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলতি বছরের ডিজিটাল ওয়ার্ল্ড মেলা অনুষ্ঠিত হবার কথা রয়েছে। সেই অনুষ্ঠানে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান ও শ্রেষ্ঠ শিক্ষকের নাম ঘোষণা করা হতে পারে।

ইতোমধ্যে সারাদেশ থেকে শ্রেষ্ঠ শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের নাম সংগ্রহ করা হয়েছে। এ বছরের ডিজিটাল ওয়ার্ল্ড মেলার ইভেন্ট ও ডিজিটাল কন্টেন্ট বা ক্লাস এর আওতায় সেরা শিক্ষা প্রতিষ্ঠান ও সেরা শিক্ষক ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হবে।

এজন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ৯টি আঞ্চলিক অফিসের পরিচালক ও উপপরিচালকের কাছ থেকে শ্রেষ্ঠ শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের নাম চেয়ে চিঠি দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।চিঠিতে শ্রেষ্ঠ শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের নাম পাঠানোর ক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখার তাগিদ দেয়া হয়।

কর্মকর্তারা জানান, ডিজিটাল কন্টেন্ট ও অনলাইনে ক্লাস নেয়ার জন্য দুই ক্যাটাগরিতে শ্রেষ্ঠ শিক্ষক মনোনীত হবেন। এর একটি কলেজ পর্যায়ের, অপরটি মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের। একইভাবে দুই পর্যায়ের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানকে মনোনীত করা হবে।

ইতোমধ্যে একটি করে শ্রেষ্ঠ কলেজ ও মাধ্যমিক বিদ্যালয় এবং একজন করে শ্রেষ্ঠ কলেজ ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকের নাম শিক্ষা অধিদপ্তরে পাঠিয়েছেন শিক্ষা অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক ও উপ পরিচালকরা।
অনলাইন ক্লাস ও ডিজিটাল কন্টেন্ট তৈরিতে শ্রেষ্ঠ শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের এই স্বীকৃতি করোনাকালে অনলাইন শিক্ষা কার্যকক্রমকে এগিয়ে নিতে উৎসাহ যোগাবে বলে তারা জানান।

সত্যের সকাল/উজ্জল হোসাইন।

পূর্ববর্তী খবরসাকিবের বডি ল্যাংগুয়েজ পরিষ্কার বুঝিয়ে দিচ্ছে এগুনো চেনা রূপে ফিরতে পারেনি।
পরবর্তী খবর“গতকাল ছিল উলিপুর হানাদার মুক্ত দিবস”

Leave a Reply