সমুদ্রে মানুষবিহীন নৌযান নিয়ে আসছে তুরস্ক।

প্রতীকী ছবি (সংগৃহীত)

অতি সাম্প্রতিক বছরগুলোতে আকাশ প্রতিরক্ষায় ব্যাপক উন্নতি করেছে তুরস্ক। তাদের টিবি-২ ড্রোনের বিজয়গাঁথা এরই মধ্যে বিশ্বজুড়ে সমরবীদদের আলোচনার কেন্দ্রে। এবার সমুদ্রে মানুষবিহীন নৌযান নিয়ে আসছে তারা।

গতকাল মঙ্গলবার (১৫ ডিসেম্বর) প্রথমবারের মতো এমন নৌযানের একটি মডেল প্রদর্শন করেছে দেশটি। আঙ্কারাভিত্তিক মেটেকসান ডিফেন্সের সঙ্গে যৌথভাবে এটি তৈরি করেছে আরেস শিপইয়ার্ড। এর নাম দেওয়া হয়েছে সিডা (SIDA) বা Ulaq। আরেস শিপইয়ার্ডের সিইও উটকু আলেঞ্চ জানিয়েছেন, এ মাসের শেষ দিকে এটি পানিতে নামানো হবে।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সিকে তিনি বলেন, আগামী মার্চে এই নৌযান থেকে গাইডেড মিসাইলের ফায়ারিং টেস্ট করা হবে। মিসাইলগুলো তৈরি করবে তুরস্কেরই রকেট প্রস্তুতকারী প্রতিষ্ঠান রোকেটসান।

সিডা ঘণ্টায় সর্বোচ্চ ৬৫ কিলোমিটার (৪০ মাইল) গতিতে ছুটতে পারবে। এর রেঞ্জও হবে ব্যাপক, ৪০০ কিলোমিটার (২৪৯ মাইল)। দিন এবং রাতে সমানভাবে কার্যকরী হবে এটি।এছাড়া এটিতে L Umtas মিসাইল ব্যবহারযোগ্য। 

আলেঞ্চ জানান, প্রাথমিকভাবে এটি এজিয়ান এবং ভূমধ্যসাগরে মোতায়েনের জন্য জিডাইন করা হয়েছে। গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্যও এটি দারুণ কার্যকরী হবে বলে জানান তিনি।

মোঃ আব্বাস আলী ( সাংবাদিক ও গবেষক ই,বি)
সহকারী অধ্যাপক (ব্যবস্থাপনা বিভাগ)
জি, টি ডিগ্রী কলেজ, কোটচাঁদপুর। ঝিনাইদহ।
রুপান্তরঃ বিভিন্ন গণমাধ্যম ও আনাদোলু এজেন্সি

পূর্ববর্তী খবরকুমিল্লায় বিজয় দিবসে শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ
পরবর্তী খবরইসলামী বিশ্ববিদ্যালয়ে বিজয় দিবসে দু’পক্ষের সংঘর্ষ

Leave a Reply