28 C
Dhaka
Wednesday, November 30, 2022

স্কিমাগো র‍্যাংকিং এ দেশসেরা জবির রসায়ন বিভাগ

নাজমুল হোসেন, জবি প্রতিনিধি: স্পেনের স্কিমাগো ইনস্টিটিউশন র‍্যাংকিং-২০২২ ফলাফল প্রকাশিত হয়েছে। যেখানে বিভিন্ন দেশের ইনস্টিটিউট গুলোর মধ্যে বিভিন্ন বিষয়ের উপর র‌্যাঙ্কিং করা হয়।

স্কিমাগো দ্বারা প্রকাশিত ফলাফলে,  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) রসায়ন বিভাগ বাংলাদেশের ১০ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থান জায়গা করে নিয়েছে। 

মূলত স্কিমাগো ইনস্টিটিউশন র‌্যাঙ্কিং  সরকার, স্বাস্থ্য, বিশ্ববিদ্যালয়, কোম্পানি এবং অলাভজনক সংস্থাগুলিকে একটি সম্মিলিত তালিকা তৈরি করা হয়। এরপর বিভিন্ন দেশের ইনস্টিটিউট গুলোর  কার্যক্রম, গবেষণা ও উদ্ভাবন উপর ভিত্তি করে র‌্যাঙ্কিং করা হয়।

উক্ত র‍্যাংকিং বাংলাদেশের বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে ২য় স্থানে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৩য় স্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয়, ৪র্থ স্থানে বাংলাদেশ কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ, ৫ম স্থানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৬ষ্ঠ স্থানে ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ৭ম স্থানে বুয়েট, ৮ম স্থানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ৯ম স্থানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও ১০ম স্থানে খুলনা বিশ্ববিদ্যালয়। 

এদিকে প্রথমবারের মতো স্কিকাগো  র‍্যাংকিং জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রথম স্থান অর্জন করায় রসায়ন বিভাগের শিক্ষকবৃন্দ, শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ খুবই আনন্দিত। 

এ বিষয়ে রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ জে সালেহ আহমেদ জানান, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে জবির রসায়ন বিভাগ প্রথম স্থান অর্জন করায় আমরা খুবই আনন্দিত ও উল্লসিত। গবেষণা কাজে জবির রসায়ন বিভাগের শিক্ষকগণ অসামান্য অবদানের ফলে আমাদের বিশ্ববিদ্যালয়টি ১ম স্থানে জায়গা করে নিয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো