27 C
Dhaka
Sunday, December 4, 2022

হাকিমপুরে পুরোদমে শুরু হয়েছে বোরো রোপন

দিনাজপুরের হাকিমপুর উপজেলায় পুরোদমে শুরু হয়েছে বোরো রোপন। কঠিন শীত উপেক্ষা করে  খুব সকাল থেকে কৃষকরা মাঠে বোরো রোপনে ব্যস্ত  সময় অতিবাহিত করছে।

কৃষকরা জানায় যত তাড়াতাড়ি রোপন করা হবে, তত তাড়াতাড়ি ফসল ঘরে উঠবে। এই লক্ষ্য সামনে রেখে তাঁরা তাড়া-তাড়ি বোরো রোপন শেষ করতে  ব্যস্ত  সময় পার করছেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ  অফিস সুত্রে জানা গেছে এই মৌসুমে ৭ হাজার ১০৫ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্য মাত্রা নির্ধারণ  করা হয়েছে। ইতোমধ্যে অধিকাংশ জমিতে বোরো রোপন করা শেষ হয়েছে বলে জানান উপজেলা কৃষি অফিসার  ডঃ মোছাঃ মমতাজ সুলতানা । তিনি বলেন এবারের লক্ষমাত্রার মধ্যে ১ হাজার ৪২৫ হেক্টর জমিতে হাইব্রীড জাতের ও ৫হাজার ৬৮০ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল (উপশী) জাতের ধান চাষ হচ্ছে।

উপজেলার আলীহাট ইউনিয়নের জাংগই গ্রামের ধানচাষি নজরুল ইসলাম বলেন বিঘা প্রতি এক হাজার দুই  শত টাকা দিয়ে পানি নিতে হচ্ছে জমিতে, এতেকরে উৎপাদন খরচ বৃদ্ধি পাচ্ছে। একই কথা বলেন উপজেলার  বৈগ্রামের ধান চাষি সামসুল হক। তিনি বলেন বোরো ধান কাটা-মাড়ার সময় প্রকৃতিক দুর্যোগ ঝড় বৃষ্টি শুরু হয়, এতেকরে ফসলহানীর ঘটনা ঘটে, প্রকৃতিক দুর্যোগ ঝড়-বৃষ্টি শুরু হওয়ার পূর্বে বোরো ধান ঘরে তোলার জন্য কৃষকরা তাড়া-তাড়ি বোরো রোপন করতে শুরু করে, যার ফলে বোরো রোপনে মজুরী সংকটসহ না না প্রতিকুলতা দেখা দেয়।

উপজেলা সেচ কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার নুরে-এ- আলম  বলেন  সেচমূল্য এক হাজার দুই শত নির্ধারণ করা হয়েছে। তিনি বলেন উপজেলা সেচ কমিটির দেয়া মূল্যের অধিক সেচের দাম নেয়া হলে ওই সেচ মালিকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়াসহ তার সেচ সনদ বাতিল করা হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো