হাফ পাশ নিয়ে জবি শিক্ষার্থীকে লাঞ্ছনা; বাস ভাংচুর-সড়ক অবরোধ

নাজমুল হোসেন, জবি প্রতিনিধিঃ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক নারী শিক্ষার্থীর বিহঙ্গ বাসে হাফ ভাড়া না নেয়াকে কেন্দ্র করে ও তাকে লাঞ্ছনার ঘটনায় বাসের হেল্পারকে মারধর ও বাস ভাঙচুর করেছে তার সহপাঠী শিক্ষার্থীরা। এতে এক শিক্ষার্থীকে পুলিশ আটক করলে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্ক থেকে রায় সাহেব বাজার এলাকায় সড়ক অবরোধ করে দেয় জবির সাধারণ শিক্ষার্থীরা।

 ১৭ই নভেম্বর (মঙ্গলবার) রাত আটটার দিকে শিক্ষার্থীদের এ অবরোধ শুরু হয়। আটক শিক্ষার্থীকে ছেড়ে না দেয়ায় রাস্তা অবরোধ করে আছে সাধারণ শিক্ষার্থীরা। ঘটনার সুত্রপাত হয় সকালে এক নারী শিক্ষার্থী বিহঙ্গ পরিবহনের বাসে করে ক্যাম্পাসে আসার সময় সেই বাসের হেলপার নারী শিক্ষার্থীর সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করে। এ ঘটনায় সেই বাস সন্ধ্যায় ক্যাম্পাসের সামনে আসলে বাকবিতন্ডা থেকে তার সহপাঠীরা উত্তেজিত হয়ে বাস ভাঙচুর করে। এ সময় কর্তব্যরত পুলিশ এক ছাত্রকে মারধর করে তাকে আটক করে বলে শিক্ষার্থীরা অভিযোগ করেন। পরে ওই ঘটনায় শিক্ষার্থীরা ক্যাম্পাসের সামনের সড়ক অবরোধ করে দেয়। প্রায় চার ঘণ্টার বেশি সময় ধরে শিক্ষার্থীদের অবরোধ চলে। এছাড়া গাড়ি ভাঙচুরের সময় বিহঙ্গ বাসের এক সহকারীকে মারধর করায় গুরুতর আহত হলে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল জানান, বাসের হেলপারের সাথে শিক্ষার্থীদের ভুল বোঝাবুঝি হয়েছে। এ ঘটনায় এক শিক্ষার্থীকে পুলিশ আটক করে। তাকে ছাড়িয়ে আনা হয়েছে। আমাদের আশ্বাসে শিক্ষার্থীরা ইতোমধ্যে অবরোধ তুলে নিয়েছে। আগামী সপ্তাহে হাফ ভাড়া কার্যকরণের জন্য  বাসপরিচালকদের সাথে বৈঠক আহবান করা হয়েছে।

পূর্ববর্তী খবরগবেষণা অব্যাহত রাখতে টরেন্টো বিশ্ববিদ্যালয়ের ফান্ডিং পেল যবিপ্রবির অ্যাস্ট্রোনমি ক্লাব
পরবর্তী খবরকুবির অর্থনীতি বিভাগের শিক্ষার্থী তানজিনা ব্রেইন টিউবারকিউলোমা রোগে আক্রান্ত!

Leave a Reply