28 C
Dhaka
Sunday, December 4, 2022

হিলিতে পান পাতায় পচন আতঙ্কে পান চাষীরা

দিনাজপুর হিলিতে পানপাতার ভালো ফলন হলে ও পান বরজে পচন রোগ নিয়ে আতঙ্কে রয়েছেন পান চাষীরা। পান চাষীরা জানান ওষুধ প্রয়োগ করেও কোন কাজ হচ্ছে না। হাকিমপুর  কৃষি বিভাগ দাবি করছে পচন সহ বিভিন্ন রোগ প্রতিরোধে নিয়মিত কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছেন তারা। 

উপজেলার ঘাসুরিয়া ও মাধবপাড়া গ্রাম দুটি পলি ( বালু) এলাকায় হওয়ায় অন্য ফসলের চেয়ে পান চাষ (বরজ) লাভ জনক। তাই ওই দুটি গ্রামে গড়ে উঠেছে দেড় শতাধিক পান বরজ। ওই এলাকার চাষীরা পান বরজের প্রতি আগ্রহী। জমি ও পান পাতা চাষের উপযোগী। 

মাধবপাড়া গ্রামের পান বরজ মালিক মোস্তাফিজুর রহমান জানান, চলতি বছর ফলন ভালো হওয়ার পাশাপাশি দামও ভালো পাচ্ছেন পান চাষীরা। তবে কিছুদিন থেকে পান বরজে পচন রোগ দেখা দিয়েছে।  পচন রোগটা ছোঁয়াছে রোগের মতো। যে বরজে দেখা দিচ্ছে, কয়েক দিনের মধ্যেই ছড়িয়ে পড়ছে গোটা বরজে। এই রোগ প্রতিরোধ করা না গেলে ব্যাপক ক্ষতির সম্মুখিন হতে হবে পান চাষীদের। 

ঘাসুরিয়া গ্রামের পান বরজ মালিক নজরুল ইসলাম জানান, এবার বৃষ্টিপাত তুলনামূলক কম হওয়ার কারণে পানের ফলন ভালো হয়েছে । তবে আতঙ্কে রয়েছে পচন রোগ নিয়ে। ইতিমধ্যেই অনেক বরজেই পচন রোগ দেখা দিয়েছে। পচন ধরেছে পান পাতায়। পান বরজে ওষুধ প্রয়োগ করেও কোন কাজ হচ্ছে না। এ নিয়ে দুশ্চিন্তার ভাজ পড়েছে পান চাষীদের কাপলে।  

হাকিমপুর উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার মোছা: আরজেনা বেগম বলেন,হাকিমপুর উপজেলার খট্রামাধবপাড়া ইউনিয়নের ঘাসুরিয়া ও মাধবপাড়া এলাকায় ৪০ হেক্টর জমিতে ১৫৬ টি পানের বরজ রয়েছে। সম্প্রতি কিছু পান বরজে পচন রোগ দেখা দিয়েছে। পান বরজ গুলোতে পচন রোগ প্রতিরোধে ছত্রাক নাশক অটোস্কীন, ম্যালছার, অক্সিক্লোবাইট ওষুধ স্প্রে করার পরামর্শ দেয়া হচ্ছে।  

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো