‘হেলিকপ্টারের বিপজ্জনক ওড়াউড়ি বন্ধ কর’

জাপানের রাজধানী টোকিওর আকাশে খুব নিচু দিয়ে মার্কিন সামরিক হেলিকপ্টারের ওড়াউড়ি বন্ধ করতে জাপান সরকারের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির সুশীল সমাজ।

টোকিওর আকাশসীমায় কেন অতি নিচু দিয়ে এসব হেলিকপ্টার নিয়মকানুন ভেঙে ওড়াউড়ি করে তা তদন্ত করার জন্যও তারা জাপানের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছে। এজন্য সুশীল সমাজ লিখিতভাবে আবেদন ও প্রতিবাদলিপি দিয়েছে। তারা হেলিকপ্টারের এ ধরনের বিপজ্জনক ওড়াউড়ি বন্ধ করতে কার্যকর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে।

'হেলিকপ্টারের বিপজ্জনক ওড়াউড়ি বন্ধ কর’
জাপানের আকাশে অতি নিচু দিয়ে উড়ছে মার্কিন হেলিকপ্টার (ছবি:- পার্সটুডে)

প্রতিবাদ লিপিতে বলা হয়েছে, “মার্কিন হেলিকপ্টারের নিচু দিয়ে ওড়ার কারণে শব্দদূষণ হচ্ছে এবং দুর্ঘটনা ঘটলে সাধারণ নাগরিকদের মৃত্যুর আশংকা তৈরি হয়েছে। এছাড়া, সম্পদের ক্ষয়ক্ষতিও হতে পারে। এ প্রেক্ষাপটে আমরা পূর্ণাঙ্গ তদন্তের আহ্বান জানাচ্ছি যাতে স্পষ্ট হয় যে, আসলে কী ঘটছে এবং কেন নিয়ম ভেঙে এভাবে নিচু দিয়ে হেলিকপ্টার ওড়ানো হচ্ছে। পাশাপাশি আমরা জোরালোভাবে সরকারের কাছে দাবি জানচ্ছি যে, মার্কিন সরকার যাতে হেলিকপ্টারের ওড়াউড়ি বন্ধ করে সেজন্য জাপান সরকার পদক্ষেপ নেবে।”

এর আগে, জাপানের গণমাধ্যম বেশ কয়েকবার রিপোর্ট করেছে, টোকিওর মধ্যাঞ্চলের ঘনবসতিপূর্ণ এলাকার আকাশের এতটা নিচু দিয়ে মার্কিন সামরিক হেলিকপ্টার প্রায়ই ওড়াউড়ি করে যা জাপানের বেসামরিক বিমান চলাচল আইনের বহির্ভূত। মার্কিন হেলিকপ্টারের নিয়ম ভেঙে ওড়াউড়ি করার ভিডিও বেশ কয়েকবার জাপানি গণমাধ্যম সম্প্রচার করেছে।#

সূত্র:- পার্সটুডে/

পূর্ববর্তী খবরকুবিতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ২০২১’ অনুষ্ঠিত
পরবর্তী খবরচৌদ্দগ্রামে বঙ্গবন্ধু কাপ কাবাডি প্রতিযোগিতা-২০২১ অনুষ্ঠিত, চ্যাম্পিয়ন কুমিল্লা কাবাডি দল

Leave a Reply