১০০% নিষেধাজ্ঞা প্রত্যাহার চায় ইরানের সংসদ

ইসলামি প্রজাতন্ত্র ইরানের ওপর মার্কিন সরকার একতরফা ও অবৈধভাবে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তা সম্পূর্ণভাবে প্রত্যাহার করার দাবি করেছে ইরানের জাতীয় সংসদ।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় যখন ইরান এবং পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু সমঝোতা নিয়ে জোরদার কূটনৈতিক আলোচনা চলছে তখন ইরানের জাতীয় সংসদ এই দাবি জানালো। জাতীয় সংসদ বলেছে, ইরানের ওপর থেকে সত্যিকার অর্থেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। পাশাপাশি নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়েছে কিনা তার যাচাই-বাছাইও হতে হবে।

ইরানের সংসদ সদস্যরা আরো বলেছেন যে, পরমাণু সমঝোতা সম্পর্কিত ইরান এবং অন্য দেশের মধ্যকার আলোচনাকে তখনই ফলপ্রসূ বলে গণ্য করা হবে যখন সেই সমস্ত আলোচনা থেকে ইসলামি প্রজাতন্ত্র ইরান অর্থনৈতিকভাবে লাভবান হবে। সংসদ সদস্যরা পরিষ্কারভাবে বলে দিয়েছেন যে, ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার কোনভাবেই গ্রহণযোগ্য হবে না। তারা বলেছেন, ইরানের ওপর থেকে যদি শতকরা একশভাগ নিষেধাজ্ঞা প্রত্যাহার না হয় তাহলে ধরে নেয়া হবে যে কোনো নিষেধাজ্ঞা প্রত্যাহার হয় নি।

ইরানি সংসদ সদস্য আরো বলেছেন, ভিয়েনা আলোচনা থেকে একথা পরিষ্কার হয়েছে যে, আমেরিকা অথবা তার ইউরোপীয় মিত্ররা কেউই এখন পর্যন্ত ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে আন্তরিকতা দেখাতে পারে নি।

সুত্রঃ পার্সটুডে।

পূর্ববর্তী খবরকোভিড: অতীতের সব রেকর্ড ভেঙে ভারতে একদিনে ৪৫২৯ মৃত্যু
পরবর্তী খবরসাংবাদিক রোজিনার নিঃশর্ত মুক্তির দাবীতে সাপাহারে মানববন্ধন

Leave a Reply