১৫ ডিসেম্বর থেকে মাধ্যমিক স্কুলের ভর্তির আবেদন শুরু

Image Collection : - দৈনিক ইনকিলাব

১৫ ডিসেম্বর থেকে মাধ্যমিক স্কুলের ভর্তির আবেদন শুরু

অনলাইন ডেস্কঃ দেশের চার শতাধিক সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির সার্কুলার জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। ১৫ ডিসেম্বর থেকে আবেদন নেওয়া শুরু হবে।

শুধু অনলাইনে ২৭ ডিসেম্বর পর্যন্ত সরকারি মোবাইল ফোন অপারেটর টেলিটকের ওয়েবসাইটের মাধ্যমে (https://gsa. teletalk.com.bd) আবেদন করা যাবে। ৩০ ডিসেম্বর অনলাইনে লটারির মাধ্যমে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে। সংস্থাটির ওয়েবসাইটে (www.dshe.gov.bd) সার্কুলারটি পাওয়া যাচ্ছে।

ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, উল্লিখিত চার শতাধিক বিদ্যালয়ের মধ্যে ঢাকা মহানগরের ৪৪টি আছে। এবারও বিদ্যালয়গুলোকে তিনটি গুচ্ছ বা গ্রুপ (এ, বি ও সি) করে ভর্তি করা হবে।

আবেদনের সময় একজন শিক্ষার্থী একটি গুচ্ছের পাঁচটি বিদ্যালয়ে ভর্তির পছন্দক্রম দিতে পারবে। সেখান থেকে লটারির মাধ্যমে একটি বিদ্যালয় নির্বাচন করা হবে।

এতদিন একজন শিক্ষার্থী ভর্তিচ্ছু গুচ্ছের একটি বিদ্যালয়কে বেছে নিতে পারত। এছাড়া সারাদেশে আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে থানাভিত্তিক শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা পাবে।

প্রাপ্যতার ভিত্তিতে তারাও পছন্দক্রম অনুযায়ী সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয় নির্বাচন করতে পারবে। এতদিন ঢাকার শিক্ষার্থীরা তিনটি স্কুল পছন্দক্রমে দিতে পারত। ঢাকার বাইরের শিক্ষার্থীদের জন্য পছন্দক্রম ছিল না।

এবারে ভর্তি প্রক্রিয়ায় আরেকটি নতুনত্ব এসেছে। সেটি হল- এলাকা কোটায় ৫০ শতাংশ শিক্ষার্থী ভর্তি করা হবে। এতে শিক্ষার্থী ভর্তির কোটা গত বছর থেকে ১০ শতাংশ বেড়েছে।

দৈনিক সত্যের সকাল – উজ্জল হোসেন

পূর্ববর্তী খবরকুমিল্লায় র‌্যাব কর্তৃক ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার।
পরবর্তী খবরবঙ্গবন্ধুর ভাস্কর্য ভাংচুর ও অবমাননার প্রতিবাদে ডিমলা আওয়ামীলীগের বিক্ষোভ সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন।

Leave a Reply