27 C
Dhaka
Sunday, December 4, 2022

৪টি প্রদেশ ও হাইকোর্ট চেয়ে সরকারকে আইনি নোটিশ

ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনাকে ৪টি প্রদেশ ঘোষণা ও চার প্রদেশে চারটি হাইকোর্ট প্রতিষ্ঠার ব্যবস্থা নিতে সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ এ নোটিশ পাঠান।

রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব ও আইন সচিব বরাবর এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে রাজনৈতিক নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা পূর্বক উপরোক্ত প্রস্তাব অনুসারে ৪টি প্রদেশ ঘোষণাসহ যাবতীয় কার্যকরী ব্যবস্থা নোটিশ প্রাপ্তির ৬ মাসের মধ্যে গ্রহণ করতে অনুরোধ করা হয়েছে। অন্যথায় হাইকোর্টে জনস্বার্থে রিট করার কথা বলা হয়েছে নোটিশে।

নোটিশে বলা হয়, বর্তমানে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা অত্যন্ত সুদৃঢ় বিধায় সুশাসনের জন্য প্রশাসনিক ব্যবস্থা পুনর্বিন্যাস করা আবশ্যক। বাংলাদেশের আয়তন কম হলেও জনসংখ্যা প্রায় ২০ কোটি। ঢাকা শহরে বাসা ভাড়া অত্যধিক এবং তীব্র যানজট যা একমাত্র প্রশাসনিক ব্যবস্থা পুনর্বিন্যাস ছাড়া সমাধান করা সম্ভব নয়। আগে আমাদের বাংলাদেশে ৪টি বিভাগ ছিল যা বর্তমানে প্রায় ১০টি বিভাগ কিন্তু যানজট এবং জনসংখ্যার চাপ আদৌ কমেনি।

নোটিশে আরও বলা হয়, বর্তমানে জনসংখ্যার চাপ অত্যধিক, সেই জন্য ৪টি প্রদেশ করা জরুরি। সুতরাং আগের ৪টি বিভাগকে ৪টি প্রদেশ ঘোষণা করে পর্যায়ক্রমে প্রশাসনিক ব্যবস্থা পুনর্বিন্যাস করা আবশ্যক। আগের বিভাগ অনুসারে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী এবং খুলনা প্রদেশ নামকরণ করা যেতে পারে। ৪টি প্রদেশে ৪টি হাইকোর্ট প্রতিষ্ঠিত হলে বিচারাধীন মামলার সংখ্যা দ্রুত কমবে এবং ৪টি হাইকোর্টের জন্য বর্তমান সুপ্রিম কোর্ট বহাল থাকবে। কেন্দ্রীয় সরকার এবং ৪টি প্রাদেশিক সরকার সম্মিলিতভাবে বাংলাদেশের উন্নয়ন কাজে অংশ গ্রহণ করতে পারবেন।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো