৬ মাসের মধ্যে সন্ত্রাসীরা আমেরিকায় হামলা করতে পারে: পেন্টাগন

পেন্টাগনের নীতি নির্ধারণ বিষয়ক আন্ডারসেক্রেটারি কলিন কাহল

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়- পেন্টাগনের একজন সিনিয়র কর্মকর্তা দাবি করেছেন, আফগানিস্তানে তৎপর সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে নিয়ন্ত্রণ করা না হলে তারা আগামী ছয় মাসের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র হামলা চালাতে পারে। এসব সন্ত্রাসী গোষ্ঠীর সেরকম আকাঙ্ক্ষা রয়েছে বলেও তিনি জানিয়েছেন।

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো আফগানিস্তানের পরিস্থিতি পর্যবেক্ষণ করে এই সিদ্ধান্তে পৌঁছেছে বলে পেন্টাগনের নীতি নির্ধারণ বিষয়ক আন্ডারসেক্রেটারি কলিন কাহল জানিয়েছেন।

তিনি মঙ্গলবার আরো বলেছেন, আফগানিস্তানে তৎপর দায়েশ-খোরাসান [আইএস-খোরাসান] গোষ্ঠীকে নির্মূল করার ইচ্ছা ও সক্ষমতা তালেবান সরকারের আছে কিনা তা পর্যালোচনা করে দেখছে মার্কিন গোয়েন্দা সমাজ।

কলিন কাহল মঙ্গলবার মার্কিন সিনেটের সশস্ত্র বাহিনী বিষয়ক কমিটিতে সর্বশেষ আফগান পরিস্থিতি নিয়ে দেয়া সাক্ষ্যে এসব কথা বলেন। তিনি দাবি করেন, দায়েশ-খোরাসানের পাশাপাশি আল-কায়েদাও আমেরিকায় হামলা চালাতে চায় কিন্তু এই মুহূর্তে তাদের কারো সেই সক্ষমতা নেই।

পেন্টাগনের এই কর্মকর্তা বলেন, “তবে দায়েশ-খোরাসান আগামী ছয় মাস থেকে এক বছরের মধ্যে সে সক্ষমতায় পৌঁছে যেতে পারে বলে গোয়েন্দা সংস্থাগুলো ধারণা করছে। তারা বলেছে, আল-কায়েদার একই সক্ষমতায় পৌঁছাতে সময় লাগবে এক থেকে দুই বছর।”

ওই দুই সন্ত্রাসী গোষ্ঠী যাতে সে কাজ করতে না পারে সে ব্যবস্থা নিতে হবে বলে পেন্টাগনের এই কর্মকর্তা মন্তব্য করেন। আফগানিস্তানে দায়েশের কয়েক হাজার সন্ত্রাসী রয়েছে বলেও দাবি করেছেন কলিন কাহল।

সুত্রঃ পার্সটুডে।

পূর্ববর্তী খবরতুর্কি সেনারা ১০০ ট্রাকভর্তি সামরিক সরঞ্জাম নিল ইদলিবে
পরবর্তী খবরপ্রথমবারের মতো ক্যামেরার সামনে আসলেন মোল্লা ইয়াকুব

Leave a Reply