৭৭৮ টন মাদকদ্রব্য উদ্ধারের খবর আনুষ্ঠানিকভাবে জাতিসংঘকে জানাল ইরান

ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চল থেকে উদ্ধার হওয়া কয়েক টন মাদক প্রদর্শন করছে ইরানের নিরাপত্তা বাহিনী (ফাইল ফটো) সংগৃহীত।

ইরানের নিরাপত্তা বাহিনীর সদস্যরা গত ১০ মাসে কঠোর পরিশ্রম ও জীবন বাজি রেখে ৭৭৮ টনের বেশি মাদকদ্রব্য উদ্ধার করেছে বলে জাতিসংঘকে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে তেহরান। ভিয়েনায় জাতিসংঘের দপ্তরগুলোতে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গরিবাবাদি এক চিঠিতে এ তথ্য জানান।

জাতিসংঘের অপরাধ ও মাদকদ্রব্য বিষয়ক নির্বাহী সচিবের কাছে পাঠানো চিঠিতে গরিবাবাদি বলেন, ইরানের ভেতর দিয়ে পশ্চিমা দেশগুলোতে পাচারের সময় এই মাদকদ্রব্য উদ্ধার করা হয়। এসব মাদকের বেশিরভাগ ছিল আফিম যার পরিমাণ ৬২১ টন।

ইরানের এই কূটনীতিক তার চিঠিতে জানান, এসব মাদকদ্রব্য উদ্ধার করতে গিয়ে ইরানের নিরাপত্তা বাহিনী ২০২০ সালের প্রথম ১০ মাসে মাদক পাচারকারীদের সঙ্গে এক হাজার ৯১৪টি সংঘর্ষে লিপ্ত হতে বাধ্য হয়। দুঃখজনকভাবে এসব সংঘর্ষে ইরানের নিরাপত্তা বাহিনীর নয় সদস্য শহীদ হন।

৭৭৮ টন মাদকদ্রব্য উদ্ধারের খবর আনুষ্ঠানিকভাবে জাতিসংঘকে জানাল ইরান
কাজেম গরিবাবাদি (ছবি :- পার্সটুডে)

ইরানকে মাদকবিরোধী যুদ্ধে সবচেয়ে অগ্রসর  দেশ হিসেবে অভিহিত করেন ভিয়েনায় জাতিসংঘের দপ্তরগুলোতে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি। কিছু দেশ মাদক চোরাচালানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ক্ষেত্রে যে উদাসীনতা দেখায় তিনি তার তীব্র সমালোচনা করেন।  মাদকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার জন্য বিশ্বের সব দেশকে উদ্বুদ্ধ করতে জাতিসংঘের প্রতি আহ্বান জানান গরিবাবাদি। #

সূত্র:- পার্সটুডে

পূর্ববর্তী খবরতুরস্কের ওপর আরোপিত নিষেধাজ্ঞা নিয়ে গ্রীস ও আমেরিকার মধ্যে আলোচনা
পরবর্তী খবরচীন ও আমিরাতভিত্তিক ৪ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিল আমেরিকা

Leave a Reply