৮৫ মিনিটের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট কমলা

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হয়ে ইতিহাস সৃষ্টি করেছিলেন কমলা হ্যারিস। আবারও ইতিহাস সৃষ্টি করলেন তিনি। এবার প্রেসিডেন্ট হলেন কমলা। এই প্রথম কোনো নারী যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্টের ক্ষমতা পেলেন।

যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা অংশ হিসেবে গতকাল শুক্রবার কোলোনোস্কপি করা হয়। এ সময় প্রেসিডেনশিয়াল ক্ষমতা দেওয়া হয়েছিল কমলাকে। ৫৭ বছর বয়সী কমলা প্রেসিডেন্ট হয়েছিলেন ৮৫ মিনিটের জন্য।

জো বাইডেনের যখন কোলোনোস্কপি করা হচ্ছিল, তখন তাঁকে চেতনানাশক দেওয়া হয়। তাই তিনি ক্ষমতা হস্তান্তর করেছিলেন কমলার কাছে। এ চিকিৎসা কার্যক্রম শেষে বাইডেনের চিকিৎসক কেভিন ও’কনর এক বিবৃতিতে বলেন, তাঁর স্বাস্থ্যের অবস্থা এখন ঠিকঠাক। তিনি এখন নিয়মিত দায়িত্ব পালনের জন্য প্রস্তুত।

বাইডেনের ৭৯তম জন্মবার্ষিকীর ঠিক আগের দিন তাঁর স্বাস্থ্য পরীক্ষা করা হলো। এদিকে কমলা হ্যারিস দায়িত্ব পাওয়ার পর তিনি প্রেসিডেন্টের কার্যালয় ব্যবহার করেননি। তিনি নিজ কার্যালয় হোয়াইট হাউসের ওয়েস্ট উইং থেকেই এ দায়িত্ব পালন করেছেন। তবে তিনি ঠিক কী কী কাজ করেছেন এই ৮৫ মিনিটে, তা জানা যায়নি।

কমলা হ্যারিসের দায়িত্ব পালন প্রসঙ্গে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, স্বল্প সময়ের জন্য কমলা যে দায়িত্ব পেয়েছেন, তা অবিশ্বাস্য নয়। যুক্তরাষ্ট্রের সংবিধান এ সুযোগ রেখেছে এবং নিয়মিত কার্যপ্রক্রিয়ার অংশ হিসেবে এটা করা হয়েছে। তিনি আরও বলেন, এর আগে ২০০২ ও ২০০৭ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের আমলে এমন ক্ষমতা হস্তান্তর করা হয়েছিল।

যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট জো বাইডেন। এর আগে ২০১৯ সালে তাঁর পূর্ণাঙ্গ স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছিল। গতকাল দায়িত্বে ফেরার পর তিনি বলেন, ‘আমি বেশ ভালো অনুভব করছি।’

পূর্ববর্তী খবরপ্রেসিডিয়াম সদস্য হলেন লিটন, রাজশাহীতে আনন্দ মিছিল
পরবর্তী খবর২২ মাঝিমাল্লাসহ বাংলাদেশি ৪টি ট্রলার নিয়ে গেছে মিয়ানমার নৌবাহিনী

Leave a Reply