৯/১১ হামলার ২০ বছর; দেশবাসীকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান বাইডেনের

বিশ্ব কাঁপানো ৯/১১ হামলার ২০ বছর আজ। যুক্তরাষ্ট্রের মাটিতে ভয়াবহ এই হামলায় নিহতদের স্মরণ করতে গিয়ে দেশবাসীকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই হামলার ২০ বছর পূর্তি উপলক্ষে নিহত হওয়া ২ হাজার ৯৭৭ জনের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেছেন তিনি। বিবিসির।

হামলার পর উদ্ধারকাজে অংশ নেয়া জরুরি কর্মীদের বিষয়ে বলতে গিয়ে বাইডেন জানান, আমরা সেই সব ব্যক্তিদের সম্মান করি যারা ঝুঁকি নিয়েছিল এবং এরপর প্রতি মিনিট, ঘন্টা, মাস এবং বছরে তাদের জীবনে দিয়েছিলেন। শনিবার নিহতদের স্মরণে অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, যত সময়ই গড়িয়ে যাক না কেন, এই স্মরণসভা সব যন্ত্রণা মনে করিয়ে দেয়, যেন মাত্র কয়েক সেকেন্ড আগেই এটি ঘটেছে। ওই হামলার পর ‘মার্কিন মুসলিমদের বিরুদ্ধে ভয় এবং ক্ষোভ, ঘৃণা এবং সহিংসতার মতো ঘটনা ঘটেছে বলেও স্বীকার করেন তিনি। তবুও ঐক্যই যুক্তরাষ্ট্রের ‘সবচেয়ে বড় শক্তি’ ছিল বলে মন্তব্য করেন বাইডেন।

বাইডেন বলেন, আমরা একটি বিষয় শিখেছে, আর তা হচ্ছে একতাবদ্ধ থাকতে হবে। এদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, এই হামলা ‘স্বাধীনতা ও গণতন্ত্রের প্রতি আমাদের বিশ্বাসকে অনড় রেখেছে’ । ১১ সেপ্টেম্বরের হামলায় নিহতদের মধ্যে ৬৭ জন ব্রিটিশ নাগরিকও ছিলেন।

আফগানিস্তানে বসে ওই হামলার পরিকল্পনা করেছিল আল-কায়েদা। আত্মঘাতী হামলাকারীরা চাটি মার্কিন যাত্রীবাহী বিমান ছিনতাই করে। দুটি বিমান দিয়ে তারা নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের টুইন টাওয়ারে হামলা করে। আরেকটি বিমান পেন্টাগনে দেয়ালে বিধ্বস্ত হয়। আর চতুর্থ বিমানটি পেনসিলভানিয়ার একটি ফাঁকা জায়গায় বিধ্বস্ত হয়।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দবেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন দৈনিক সত্যের সকালে। আজই পাঠিয়ে দিনsottersokal@gmail.com

পূর্ববর্তী খবর‘বিশ্বকাপের প্রস্তুতি পরিকল্পনা অনুযায়ী হয়নি’
পরবর্তী খবরদেশে পৌঁছেছে সিনোফার্মের টিকা

Leave a Reply