27 C
Dhaka
Sunday, December 4, 2022

Somoy Tv এর ৪টি ইউটিউব চ্যানেল হ্যাক

দেশের অন্যতম শীর্ষ বেসরকারি স্যাটেলাইট চ্যানেল Somoy Tv এর ৪টি ইউটিউব চ্যানেল হ্যাক করে দখলে নিয়েছে হ্যাকাররা। প্রতিষ্ঠানটির পাঁচটি ইউটিউব চ্যানেলের মধ্যে চারটিই হ্যাকারদের হামলার শিকার হয়। চ্যানেলগুলো উদ্ধারে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে চেষ্টা করা হচ্ছে।

আজ রোববার দুপুর পৌনে ২টার দিকে সময় টিভির মূল ইউটিউব চ্যানেল হ্যাক হওয়ার বিষয়টি নজরে আসে দৈনিক সত্যের সকাল অনলাইনের।

ইউটিউবে সময় টিভি লিখে সার্চ দেওয়া হলে যে চ্যানেলটি আসে, সেটির নাম দেখা যায় ‘ইথিরাম ২.০’। চ্যানেলটিতে এক ঘণ্টা আগে একটি ভিডিও পোস্ট করে হ্যাকার ক্রিপটোকারেন্সিতে সময় টিভি কর্তৃপক্ষের কাছে অর্থ দাবি করে।

অর্থাৎ এটি একটি র‍্যানসামওয়্যার বলে নিশ্চিত হওয়া যায়। হ্যাকার প্রতি ক্রিপ্টোকারেন্সির জন্য ৩ হাজার ৩৫০ মার্কিন ডলার দাবি করে।

Somoy Tv এর ৪টি ইউটিউব চ্যানেল হ্যাক
সময় টিভির ইউটিউব চ্যানেলের নাম পরিবর্তন করেছে হ্যাকার।

হ্যাকারের ভিডিওটি প্রকাশের সময় থেকে ধারণা করা হচ্ছে, বাংলাদেশ সময় আনুমানিক দুপুর ১২টার পর চ্যানেলগুলো হ্যাকারদের দখলে যায়। দখলের পর বেশকিছু ভিডিও হ্যাকার চ্যানেল থেকে ‘মুছে দেয়’ বা ‘প্রাইভেট’ করে দেয়।

সময় টিভির মূল ওয়েবসাইটে গিয়েও ভিডিওগুলো দেখা যায় না।

হ্যাকিংয়ের বিষয়টি নিশ্চিত করে চ্যানেলগুলো উদ্ধারে কাজ চলছে বলে দৈনিক সত্যের সকাল অনলাইনকে জানান সময় টিভির ব্রডকাস্ট অপারেশন, প্রকৌশল এবং আইটি বিভাগের প্রধান সালাউদ্দিন সেলিম। সেলিম বলেন, আমাদের পাঁচটি চ্যানেলের মধ্যে চারটি হ্যাক হয়েছে। আমরা এগুলো উদ্ধারে কাজ করছি। আশা করছি, এক ঘণ্টার মধ্যেই এগুলো উদ্ধার করতে পারব আমরা।

Somoy Tv এর ৪টি ইউটিউব চ্যানেল হ্যাক
সময় টিভির ওয়েবসাইট থেকেও ভিডিও দেখা যাচ্ছে না।

প্রসঙ্গত, দেশীয় গণমাধ্যমের মাল্টিমিডিয়া বা সামাজিক যোগাযোগ খাতে বেশ শক্ত অবস্থানে রয়েছে সময় টিভি। সময় টিভির মূল চ্যানেলটিতে বর্তমানে প্রায় ৯৭ হাজারের বেশি ভিডিও রয়েছে। আর এতে সাবস্ক্রাইবার রয়েছে ১৭.২ মিলিয়ন।

এ সম্পর্কিত আরও পড়ুন

Leave a Reply

লেখক থেকে আরো